ঢাকায় হেঁটে স্কুলে যাওয়ার পরিবেশ নেই: রিপোর্ট

ঢাকায় হেঁটে স্কুলে যাওয়ার পরিবেশ নেই
প্রতীকী

নিরাপত্তার ঘাটতির কারণে রাজধানী ঢাকায় হেঁটে স্কুলে যাতায়াত করা নিরাপদ নয় বলে ঢাকায় আয়োজিত এক সচেতনতামূলক কার্যক্রমে উঠে এসেছে। বৃহস্পতিবার (২৫ মে) সেন্টার ফর ল অ্যান্ড পলিসি অ্যাফেয়ার্স (সিএলপিএ) ট্রাস্টের সচেতনতামূলক কার্যক্রমে এসব বিষয় উঠে আসে।

এতে গ্লোবাল অ্যালায়েন্স অব এনজিওস ফর রোড সেফটির সহযোগিতায় রাজধানী ঢাকার মোহাম্মদপুর এলাকার বেঙ্গল মিডিয়াম হাইস্কুল এবং আজিজ খান রোডে অবস্থিত ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুলে সড়কে পথচারীদের নিরাপদে চলাচলের বিষয়ে একটি সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

রোড সেফটি ফাউন্ডেশনের ২০২১ সালের তথ্য অনুযায়ী, ওই বছর দেশে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬ হাজার ২৮৪ জন। তাদের মধ্যে ৮০৩ জনই স্কুল-কলেজের শিক্ষার্থী। শতকরা হিসেবে যা মোট প্রাণহানির ১৩ শতাংশ।

আরও পড়ুন: এপ্রিলে সড়কে ঝরল ৫৫২ প্রাণ

জানা যায়, সচেতনতামূলক কার্যক্রমে দুই স্কুলের প্রায় ১০০ ছাত্র-ছাত্রী এবং শিক্ষক উপস্থিত ছিলেন। কার্যক্রমে সেন্টার ফর ল’ এন্ড পলিসি অ্যাফেয়ার্স-সিএলপিএ’র প্রোগ্রাম অ্যাডভাইজার আমিনুল ইসলাম বকুল পথচারী নিরাপত্তা খসড়া প্রবিধানমালা, ২০২১ দ্রুত বাস্তাবায়নের ওপর গুরুত্বারোপ করেন।

সেন্টার ফর ল’ এন্ড পলিসি এয়েয়ার্স-সিএলপিএ এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রোগ্রাম অ্যাডভাইজার আমিনুল ইসলাম বকুল, পলিসি অ্যানালিস্ট আসরার হাবিব নিপু এবং পলিসি অ্যানালিস্ট কামরুন্নিছা মুন্না, ফাইন্যান্স এন্ড এডমিন অফিসার আতিকুর রহমান।

সিএলপিএর পলিসি এনালিস্ট আসরার হাবিব নিপু বলেন, সড়কে প্রায় ৯৫ শতাংশ পথচারী। সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে সড়ক ব্যবস্থাপনার সঙ্গে জড়িত প্রশাসন এবং সড়ক ব্যবহারকারী দুই পক্ষকেই দায়িত্ব নিতে হবে। সড়কে চলাচলে যে আইন রয়েছে সবাইকে সে অনুযায়ী নিয়ম মেনে রাস্তা ব্যবহার করতে হবে।