উত্তরা ইউনিভার্সিটিতে ১৫ দিনব্যাপী ভর্তি মেলা

উত্তরা ইউনিভার্সিটিতে ভর্তি মেলা ফল-২০২৩

ঢাকার উত্তরায় অবস্থিত উত্তরা ইউনিভার্সিটিতে আগামীকাল বৃহস্পতিবার (১১ মে) থেকে শুরু হচ্ছে ভর্তি মেলা ফল-২০২৩, যা চলবে আগামী ২৬ মে পর্যন্ত। ১৫ দিনব্যাপী এই ভর্তি মেলা উপলক্ষে ৫০% ছাড়ে এবং ইংরেজি মাধ্যমের ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল শিক্ষার্থীদের জন্য ৯০% ভর্তি ফি ছাড়ে ভর্তি চলছে।

তাছাড়া সকল প্রোগ্রামে ইউনিভার্সিটির প্রাক্তন শিক্ষার্থীদের পরিবার, তৃতীয় লিঙ্গ, শারীরিক প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্যেও বিশেষ ছাড়ে ভর্তি চলছে। বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য বলা হয়েছে।

ভর্তি মেলার বিষয়ে উত্তরা ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ড. ইয়াসমীন আরা লেখা বলেন, উত্তরা ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা গ্রহণের জন্য ৩৫টি প্রোগ্রাম রয়েছে এবং আমাদের মোটো হচ্ছে ‘কোয়ালিটি এডুকেশন এট এফোর্টেবল টিউশন’। আমরা চলমান ভর্তি মেলা ফল-২০২৩ এবং স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তর উপলক্ষে ভর্তি ফিতে ৫০% ওয়েভার দিচ্ছি এবং ও লেভেল/এ লেভেল শিক্ষার্থীদের জন্য ৯০% ছাড়ে ভর্তির ব্যবস্থা করেছি।

আরও পড়ুন: উত্তরা ইউনিভার্সিটির নতুন ভিসি অধ্যাপক ইয়াসমীন আরা লেখা

বিশ্ববিদ্যালয়টি এবছরই তাদের স্থায়ী ক্যাম্পাস উত্তরায় স্থানান্তর হচ্ছে। এ উপলক্ষে অনার্স প্রোগ্রামের মধ্যে সিভিল, টেক্সটাইল, ইইই, ম্যাথ-এ ৫০%, অন্যান্য সকল অনার্স প্রোগ্রামে নূন্যতম ৩০% (আইন বিভাগ ব্যাতীত), এমএ বাংলা ৫০%, সকল সান্ধ্যকালীন প্রোগ্রামে ৬০%, মাস্টার্স প্রোগ্রামে ২৫%, এমিবএ-ইএমিবএ-এলএলএম (২ বছর) প্রোগ্রামে ৪৫% এবং আইন বিভাগে ৫% টিউশন ফি ছাড়ে ভর্তি চলছে। চার বছরের প্রোগ্রামগুলোর মধ্যে আইন বিভাগ ব্যাতিত এসএসসি ও এইচএসসি'তে জিপিএ-৫ প্রাপ্তদের ফলাফলের উপরে ১০০% পর্যন্ত স্পেশাল স্কলারশিপে ভর্তি চলছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এসব ছাড়ের পাশাপাশি শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে নেয়ার ক্ষেত্রে বিশেষ শিক্ষাঋণের ব্যবস্থা রয়েছে। ইউনিভার্সিটির তত্ত্বাবধানে বেসরকারি ব্যাংক, “ব্যাংক এশিয়া” শিক্ষাঋণ প্রদান করছে। শিক্ষার্থীদের জন্য পড়াশোনার পাশাপাশি “জব অন ক্যাম্পাস” এর বিশেষ সুযোগ রয়েছে উত্তরা ইউনিভার্সিটিতে।

উত্তরা ইউনিভার্সিটির সংক্ষিপ্ত পরিচিতি ও ইতিহাস: উচ্চশিক্ষার পাদপীঠ হিসেবে উত্তরা ইউনিভার্সিটির যাত্রা শুরু। ২০০৩ সালে ঢাকা শহরের উপকণ্ঠে উত্তরায় এটি প্রতিষ্ঠিত হয়। সাশ্রয়ী খরচে মানসম্পন্ন শিক্ষা প্রদানই এর লক্ষ্য হিসেবে নির্ধারিত হয়। শুরুতে ২টি স্কুল বা অনুষদের অধীনে ২টি ডিপার্টমেন্ট নিয়ে এর শিক্ষামূলক কার্যক্রম শুরু হয়।

বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে ৫টি স্কুল বা অনুষদের অধীনে ১৪টি ডিপার্টমেন্টে ৩৫টি প্রোগ্রাম চালু আছে। শুরু থেকেই প্রফেশনাল ও জব ওরিয়েন্টেড প্রোগ্রামের ওপর গুরুত্ব দিয়ে এ বিশ্ববিদ্যালয়ে যেসব জব ওরিয়েন্টেড ও প্রফেশনাল প্রোগ্রাম চালু আছে সেগুলো হচ্ছে- আইনবিষয়ক প্রোগ্রাম, টিচার্স টেনিং প্রোগ্রাম, শারীরিক শিক্ষা প্রোগ্রাম, সিভিল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রাম, ফ্যাশন ডিজাইন প্রোগ্রাম ও ইইই প্রোগ্রাম।

এ বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীরা যাতে করে নিজেদের চৌকস প্রমাণ করতে পারে সেজন্য শুরু থেকে মানসম্পন্ন শিক্ষার ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। ইতমধ্যেই উত্তরা ইউনিভার্সিটি ৭টি সমাবর্তন শেষ করেছে।