ছুটি শেষে শিক্ষার্থীদের পদচারণায় প্রাণবন্ত তিতুমীর কলেজ

১১ একর
তিতুমীর কলেজ

ঈদুল ফিতরের ছুটি শেষে শিক্ষার্থীদের পদচারণায় প্রাণবন্ত হয়ে উঠেছে ১১ একরের তিতুমীর কলেজ ক্যাম্পাস। এর আগে রোজা ও ঈদের ছুটি উপলক্ষে ২৩ মার্চ থেকে বন্ধ হয় তিতুমীর কলেজ। তাই দীর্ঘদিন পর ক্লাস, আড্ডা, বন্ধুদের হুল্লোড়ে যেন প্রাণ ফিরে পেয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানটি।

তবে ক্যাম্পাস খোলার পর প্রথমদিনে শ্রেণীকক্ষে পাঠদান ছিল অনেকটাই শিথিল। এসময় ক্লাসের তাড়া না থাকায় শিক্ষার্থীরা মেতে ওঠেন আড্ডায়।  অনেক দিন পর দেখা হওয়ায় ক্লাস শেষে বন্ধুদের সাথে জমে থাকা কথার ডালি খুলে বসেছিলেন সবাই। আড্ডার ফাঁকে চলছিল ঈদের শুভেচ্ছা বিনিময় আর খুনসুটিও।

আরো পড়ুন: সড়কের নিরাপত্তার বদলে ভোগান্তি বাড়াচ্ছে বাকৃবির স্পিডব্রেকার

সরেজমিনে দেখা যায় শিক্ষার্থীদের আগমনের ফলে তিতুমীর ক্যাম্পাসের আড্ডাস্থলগুলো ছিল কোলাহলপূর্ণ। ছাত্রলীগ চত্বর, বেলায়েত চত্বর, পুষ্প কানন, বরকত মিলনায়তন, শহিদ মিনার, শাকিল চত্বরে শিক্ষার্থীরা মেতে উঠেছিল জমজমাট গল্পের আসরে।

ক্যাম্পাসে ছাত্রছাত্রীদের এ আড্ডায় সবচেয়ে সরব ছিল বেলায়েত চত্বর। বেলায়েত চত্বরে আড্ডায় ব্যস্ত ছিলেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী শাকিল, সাব্বির, তানভীর ও রিফাত। চার বন্ধুর এক কথা—‘ ঈদের পর আবার প্রিয় ক্যাম্পাসে আমরা। কী যে আনন্দ , বলে বোঝানোর মতো নয়।’ সকল বন্ধু-বান্ধব উপস্থিত না থাকলেও আনন্দ-উচ্ছ্বাসে কমতি ছিল না তাদের। 

এদিকে ছুটি শেষে হল খোলার পর থেকে হলগুলোয় ফিরতে শুরু করেছে আবাসিক শিক্ষার্থীরা। ইতিমধ্যে মেয়েদের দুইটি হলসহ ছেলেদের একটি হলে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। শিক্ষার্থীরা ফিরে আসায় দীর্ঘদিন পর ক্যাম্পাস সংলগ্ন শাকিল চত্বরে এবং এর আশপাশের দোকানগুলোও খোলা হয়েছে। দোকানের ব্যবসায়ীরা জানান শিক্ষার্থীরা না থাকায় ক্যাম্পাসের আশপাশে এ ক'দিন ব্যবসা একপ্রকার বন্ধ ছিল। এসময় শিক্ষার্থীরা ফিরে আসায় ব্যবসা আবারও আগের রূপে ফিরবে বলে আশা ব্যক্ত করেন তারা।