মুছে যাওয়া বার্তা সংরক্ষণের সুযোগ দিচ্ছে হোয়াটসঅ্যাপ

ডিজঅ্যাপিয়ারিং মেসেজেস
হোয়াটসঅ্যাপ

২০২০ সালে ডিজঅ্যাপিয়ারিং মেসেজেস সুবিধা চালু করে হোয়াটসঅ্যাপ। এ সুবিধা চালুর ফলে বার্তা পাঠানোর আগে মুছে যাওয়ার সময় নির্ধারণ করে দেওয়া যায়। কিন্তু অনেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীই এ বিষয়ে অভিযোগ জানান। তাদের মতে, অনেক সময় বার্তাগুলোয় গুরুত্বপূর্ণ তথ্য থাকে, যা নির্দিষ্ট সময় পরও প্রয়োজন হয়। কিন্তু বার্তাগুলো স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ায় প্রয়োজনের সময় তথ্যগুলো ব্যবহার করা যায় না। 

ব্যবহারকারীদের এ সমস্যা সমাধানে স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়া বার্তা সংরক্ষণের জন্য ‘কিপ ইন চ্যাট’ সুবিধা চালু করেছে হোয়াটসঅ্যাপ। কিপ ইন চ্যাট নামের এ সুবিধা কাজে লাগিয়ে প্রাপক স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়া বার্তা সংরক্ষণ করতে পারবেন। তবে এ জন্য অবশ্যই প্রেরকের কাছ থেকে নির্দিষ্ট বার্তা সংরক্ষণের অনুমতি দিতে হবে। অর্থাৎ প্রেরকের অনুমতি ছাড়া স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়া বার্তা সংরক্ষণ করা যাবে না।

আরো পড়ুন: নম্বর এক রেখে ৪টি ফোনে চলবে হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপের তথ্যমতে, কিপ ইন চ্যাট চালুর ফলে প্রাপক কোনো বার্তা সংরক্ষণের জন্য বুকমার্ক বা নির্বাচন করলেই তা প্রেরক জানতে পারবেন। প্রেরক বার্তা সংরক্ষণের অনুমতি দিলে নির্দিষ্ট সময়ের পরও বার্তাটি প্রাপকের চ্যাট বক্সে দেখা যাবে। ফলে যেকোনো সময় ডিজঅ্যাপিয়ারিং মেসেজেসের মাধ্যমে পাঠানো এক বা একাধিক বার্তা পড়া যাবে।

উল্লেখ্য, বর্তমানে হোয়াটসঅ্যাপে স্বয়ংক্রিয়ভাবে বার্তা মুছে ফেলার জন্য ২৪ ঘণ্টা, ৭ ও ৯০ দিনের তিনটি অপশন রয়েছে। যেকোনো একটি সময় নির্বাচন করলেই পাঠানো বার্তা নির্ধারিত সময় পর মুছে যায়।