ইবিতে ভর্তি আবেদন শুরু ১০ মে, পরীক্ষা জুনে

গুচ্ছ পদ্ধতি
ইসলামী বিশ্ববিদ্যালয়

গুচ্ছ পদ্ধতি থেকে বের হয়ে নিজস্ব পদ্ধতিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা গ্রহণের উদ্যোগ গ্রহণ করেছে  ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়টি ২০২২-২৩ শিক্ষাবর্ষে এ, বি, সি ও ডি ইউনিটে ভর্তি পরীক্ষা গ্রহণ করবে। এ লক্ষ্যে ইতোমধ্যে  ভর্তি বিজ্ঞপ্তি প্রস্তুত করা হয়েছে। 

বৃহস্পতিবার  (১৩ এপ্রিল) এ ভর্তি বিজ্ঞপ্তি চূড়ান্ত করার উদ্দেশ্যে সভা অনুষ্ঠিত হয়। সভা সূত্রে জানা যায় প্রতি ইউনিটে ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা MCQ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। ভর্তিচ্ছুদের আবেদন আগামী ১০ মে থেকে শুরু হয়ে চলবে ২৭ মে পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে হবে। এছাড়া পরীক্ষা জুন মাসের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন: ছুটিতে বাড়ির পথে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা, হলে কষ্টের ঈদ তাদে

আবেদনকারীর ন্যূনতম যোগ্যতা: যে সকল ছাত্র-ছাত্রী ২০২১ বা ২০২২ সনে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং যাদের ভর্তি নির্দেশিকায় উল্লেখিত যোগ্যতা থাকবে কেবলমাত্র তারাই উপরোক্ত ইউনিট সমূহে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য আবেদন করতে পারবে। ভর্তি নির্দেশিকার উল্লেখিত শর্তসাপেক্ষে বিভিন্ন কোটায় আবেদন করা যাবে।

অনলাইনের মাধ্যমে আবেদন করার পদ্ধতি: ২০২২-২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) বিবিএ/ইঞ্জিনিয়ারিং/ফার্ম) শ্রেণিতে উপরে বর্ণিত ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগসমূহে ভর্তিচ্ছু আবেদনকারীগণকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd/admission এ নির্দেশিত পাপসমূহ অনুসরণ করে আবেদন করতে হবে।

আবেদন ফি : এ ইউনিট ৬০০ টাকা, বি ইউনিট ১,০৫০ টাকা, সি ইউনিট ৬০০ টাকা, ডি ইউনিট ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর সাথে আনুষঙ্গিক সার্ভিস চার্জ যোগ করতে হবে।

এ ইউনিটের অধীনে ১১ টি বিষয় রয়েছে। সেগুলো হলো- ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, ফলিত রসায়ন ও কেমিকৌশল, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি,  বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং,  গণিত,  পরিসংখ্যান, জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট, বায়োটেকনোলজি এই জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং,  ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি এবং ফার্মেসি বিভাগ।

আরো পড়ুন: মঙ্গল শোভাযাত্রায় হামলার চিরকুট দুষ্টু লোকের কাজ: ডিএমপি কমিশনার

বি ইউনিটের অধীনে ১৪ টি বিষয় রয়েছে, বাংলা,  ইংরেজী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ফাইন আর্টস, অর্থনীতি, লোক প্রশাসন, রাষ্ট্রবিজ্ঞান, ডেভেলপমেন্ট স্টাডিজ, সোস্যাল ওয়েলফেয়ার,ফোকলোর স্টাডিজ, কমিউনিকেশন এ্যান্ড মিডিয়া জার্নালিজম, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান, আইন, আল ফিক্হ এন্ড লিগ্যাল স্টাডিজ এবং ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট।

সি ইউনিটের অধীনে ৬ টি বিষয় রয়েছে। ম্যানেজমেন্ট হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি, ব্যবস্থাপনা, ফিন্যান্স এন্ড ব্যাংকিং, মার্কেটিং, হিউম্যান রির্সোস ম্যানেজমেন্ট এবং ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ।

ডি ইউনিট তথা ধর্মতত্ত্ব অনুষদের অধীনে ৪ বিষয় রয়েছে। আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ, আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ এবং আরবী ভাষা ও সাহিত্য  বিভাগ।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষার বিস্তারিত পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd/admission) ও বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।