সাংবাদিক শামসুজ্জামানের মুক্তি দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম ছাত্র ইউনিয়নের

প্রথম আলোর সাভার প্রতিনিধি শামসুজ্জামান শামস
প্রথম আলোর সাভার প্রতিনিধি শামসুজ্জামান শামস

প্রথম আলোর সাভার প্রতিনিধি শামসুজ্জামান শামসকে সিআইডি পরিচয়ে তুলে নেওয়ার প্রতিবাদে ২৪ ঘন্টার মধ্যে পুলিশি হেফাজত থেকে মুক্তির দাবি জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংসদ ছাত্র ইউনিয়ন। বুধবার (২৯ মার্চ) বেলা ৩টায় সংগঠনটির দপ্তর সম্পাদক মাহমুদুল হাসান হৃদয় স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে সংগঠনের সভাপতি ইমতিয়াজ অর্ণব ও সাধারণ সম্পাদক অমর্ত্য রায়ের যৌথ বিবৃতিতে বলা হয়, এই ঘটনার মাধ্যমে রাষ্ট্রীয় দমন-নীপিড়নের চূড়ান্ত রূপ উঠে এসেছে আমাদের সামনে। মানুষকে বাকরুদ্ধকরণের পাঁয়তারা এমন পর্যায়ে পৌঁছেছে যেখানে সমাজের তৃতীয় শ্রেণির খেটে খাওয়া মানুষও তার ভাত, মাছ, মাংসের দাবি তুলে ধরতে পারে না। দেশব্যাপী চলমান নীরব এই দুর্ভিক্ষের বার্তা দেশের মানুষের কাছে পৌঁছানোর অর্পিত দায়িত্ব পালন করতে গিয়ে সাংবাদিক শামসুজ্জামান এহেন রাষ্ট্রীয় হেনস্থা ও অপহরণের শিকার হয়েছেন।

আরও পড়ুন: দেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৩০ হাজার

বিবৃতিতে আরও বলা হয়, সরকারের গোয়েন্দা তৎপরতাকে বৈধতা দানকারী রাষ্ট্রীয় বয়ান যেখানে জঙ্গীবাদ ও সাম্প্রদায়িক নির্যাতন রোধ, সেখানে বারংবার গোয়েন্দা তৎপরতার কার্যকরণ লক্ষ্যণীয় অন্যায়ের প্রতিবাদকারীদের দমনে, মানুষের মৌলিক অধিকারের কথা বলা কন্ঠের উপর খড়গহস্তরূপে। সাংবাদিক শামসুজ্জামানকে অপহরণের ঘটনা রাষ্ট্রীয় ফ্যাসিবাদেরই উলঙ্গ বহিঃপ্রকাশ।

মানুষের বাকস্বাধীনতা, লেখার স্বাধীনতা কেড়ে নিয়ে ফ্যাসিবাদী সরকার জনগণের মনে ভীতি সঞ্চারের চেষ্টা করছে বলেও বিবৃতিতে উল্লেখ করেন তারা। 

উল্লেখ্য, গত ২৬শে মার্চ ‘আমগো মাছ, মাংস, চাইলের স্বাধীনতা লাগবো’ শীর্ষক শিরোনামে  জাতীয় দৈনিক প্রথম আলো'য় প্রকাশিত ও তৎক্ষনাৎ অপসৃত সংবাদের প্রেক্ষিতে আজ বুধবার শামসুজ্জামানকে ভোর চারটায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংলগ্ন আমবাগান এলাকার বাসা থেকে তাকে সিআইডি পরিচয়ে ১৬ জন ব্যক্তি গাড়িতে তুলে নিয়ে যায়।