২ দশমিক ৭৬ মিলিয়ন ডলারে বিক্রি হল শিল্প ইতিহাসের অন্যতম আইকনিক ছবি

নিলাম
"গ্রেট ওয়েভ"

রেকর্ড ২ দশমিক ৭৬ মিলিয়ন ডলারে নিলামে বিক্রি হল শিল্প ইতিহাসের অন্যতম আইকনিক ছবি "দ্য গ্রেট ওয়েভ অফ কানাগাওয়া" এর আরার প্রিন্ট। মঙ্গলবার (২১) নিউইয়র্কে ক্রিস্টি'স নিলামে নিলামে ওঠে ১৪ দশমিক ৬ ইঞ্চি চওড়া জাপানি শিল্পকর্মটি। খবর সিএনএন।

১৮৩০ দশকের দশকের গোড়ার দিকে তৈরি করা, "গ্রেট ওয়েভ" তিনটি মাছ ধরার নৌকাকে চিত্রিত করে যা আজকে জাপানের চিবা প্রিফেকচারে বিক্ষুব্ধ সমুদ্রে যুদ্ধ করছে। এটি "উকিও-ই" নামে পরিচিত একটি ধারার অংশ যেখানে শিল্পীরা কাঠের ব্লক প্রিন্টিং ব্যবহার করে কাগজে ব্যাপকভাবে কাজ তৈরি করতে দেখেছেন।

তবে বিশেষজ্ঞরা অনিশ্চিত যে "গ্রেট ওয়েভ" এর কতগুলি প্রাথমিকভাবে কয়েক হাজার অনুলিপি তৈরি হয়েছিল। প্রিন্টগুলি বর্তমান সময়ের মত চাহিদায় ছিল না।  শুধুমাত্র একটি ভগ্নাংশই বর্তমানে টিকে আছে বলে মনে করা হয়।

আরও পড়ুন: রাবিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি।

ব্রিটিশ মিউজিয়ামের জন্য ব্লগিং করা গবেষক যিনি "গ্রেট ওয়েভ" এর তিনটি আসল কপির মালিক ক্যাপুসিন কোরেনবার্গ ২০২০ সালে লিখেছিলেন,  মুদ্রণ নির্মাতারা কাঠের ব্লকগুলি আক্ষরিক অর্থে জীর্ণ না হওয়া পর্যন্ত প্রিন্ট তৈরি করতেন। এর অর্থ হতে পারে ৮ হাজারটির মতো অনুলিপি তৈরি করা হয়েছিল। তবে কোরেনবার্গ বলেছিলেন যে তিনি শুধুমাত্র ১১১টি ভিন্ন সংস্করণের ফটোগ্রাফিক প্রমাণ খুঁজে পেতে সক্ষম হয়েছেন।

কোরেনবার্গ বলেন, "গ্রেট ওয়েভ" এর প্রিন্টগুলি সেই সময়ে সস্তা ছিল এবং একসময় ১৯ শতকের মাঝামাঝি সময়ে নুডলসের প্রায় দুটি বাডির সমান খরচ হত।

সাম্প্রতিক বছরগুগুলোতে ক্রিস্টি'স দ্বারা নিলাম করা অন্যান্য কপিগুলির দাম কয়েক লাখ ডলার থেকে ১ দশমিক ৫ মিলিয়ন ডলারেরও বেশি দামে বিক্রি হয়।