শাবিপ্রবিতে থাকাকালীন প্রথম রক্ত দিয়েছি: জাফর ইকবাল

ড. মুহাম্মদ জাফর ইকবাল
ড. মুহাম্মদ জাফর ইকবাল

সব শিক্ষার্থী, তরুণ-তরুণীদের কয়েকদিন পর পর রক্ত দানের আহ্বান জানিয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. মুহাম্মদ জাফর ইকবাল। তিনি বলেছেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থাকাকালীন সময়ে প্রথম রক্ত দিয়েছি।

শনিবার (১৮ মার্চ) নেত্রকোণার কেন্দুয়া উপজেলা পরিষদ হল রুমে কেন্দুয়া রিপোর্টার্স ক্লাবের আয়োজনে বইমেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

জাফর ইকবাল বলেন, যেদিন প্রথম রক্ত দিয়েছিলাম সেদিন খুব ভয় পেয়েছিলাম। পরে যখন দেখলাম আমার কিছুই হয়নি এবং জানতে পারলাম আমার রক্ত টাঙ্গাইলে গেছে। পরবর্তীতে টাঙ্গাইলে গিয়ে বুঝতে পারলাম এই রক্ত দিয়ে মানুষের জন্য কিছু করলে ভালো লাগে।

আরও পড়ুন: গবেষণা করে কাঁকড়া চাষ করছেন নোবিপ্রবি অধ্যাপক

শিক্ষার্থীদের বেশি বেশি বই পড়ার তাগিদ দিয়ে তিনি বলেন, মানুষের কল্পনা শক্তির বাড়িয়ে রাখার উপায় হচ্ছে বেশি বেশি বই পড়া। বই পড়লে মস্তিষ্কের ব্যবহার হয়। বই পড়লে কেউ দাবায়া রাখতে পারবে না।

‘‘ছাত্রছাত্রীদের আনন্দময় পড়াশোনার সুযোগ তৈরি করতে হবে। তাদের মেধার বিকাশ ঘটিয়ে সামনের দিকে এগিয়ে নেওয়ার দায়িত্ব শিক্ষক মণ্ডলীর। কোনো শিক্ষার্থীর চিন্তা, চেতনা, মেধা, মনন কেমন তা মা বাবার চেয়ে শিক্ষকরাই বেশি জানেন।’’

দেশের উন্নয়ন ও বিজ্ঞানে অজ্ঞযাত্রার কথা উল্লেখ করে এ শিক্ষাবিদ বলেন, ২০৪১ সালে ইউরোপ ও আমেরিকা থেকেও শক্তিশালী হবে বাংলাদেশ। সে সময়ে সেখান থেকে বাংলাদেশে শিক্ষার জন্য ছুটে আসতে হবে। এসময় তিনি মানুষের জীবনকে সুন্দরভাবে উপভোগ করার কথার পরামর্শ দেন।