শৃঙ্খলা শিখতে ভোর সাড়ে ৫টায় স্কুলে শিক্ষার্থীরা

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় একটি শহরে শিক্ষার্থীদের শৃঙ্খলা শেখানোর উদ্দেশ্যে ভোর সাড়ে ৫টায় স্কুল খোলার নিয়ম চালু করেছে সেখানকার কর্তৃপক্ষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে জানা যায়, ইন্দোনেশিয়ার পূর্ব নুসা টেংগারা প্রদেশের রাজধানী কুপাং শহরে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে এই কর্মসূচি। এর আওতায় স্থানীয় ১০টি হাইস্কুলের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ভোর সাড়ে ৫টায় ক্লাস শুরু হচ্ছে।

আরও পড়ুন: ৫ নম্বর কাটার শর্তে চবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ

গত মাসে গভর্নর ভিক্টর লাইসকোডাট এই কর্মসূচি চালুর ঘোষণা দেন। কর্তৃপক্ষের দাবি, এটি শিশুদের শৃঙ্খলাবোধ শক্তিশালী করবে।

তবে চালুর পর থেকেই ব্যাপক সমালোচনার মুখে পড়েছে কর্মসূচিটি। অভিভাবকরা জানিয়েছেন, এত ভোরে ঘুম থেকে ওঠার কারণে স্কুল থেকে পুরোপুরি বিধ্বস্ত অবস্থায় ফিরছে শিশুরা।

ইন্দোনেশিয়ায় সাধারণত স্কুল শুরু হয় সকাল ৭টা বা ৮টার সময়। শেষ হয় বিকেল সাড়ে ৩টার দিকে।

১৬ বছর বয়সী এক শিক্ষার্থীর মা রাম্বু আতা বার্তা সংস্থা এএফপি’কে বলেছেন, এটি খুবই কঠিন। তাদের এখন অন্ধকার থাকতে বাড়ি ছেড়ে যেতে হয়। আমি এটি মেনে নিতে পারছি না… অন্ধকার ও সুনশান অবস্থায় তাদের নিরাপত্তা নিশ্চিত করা যায় না।

ভোর সাড়ে ৫টায় স্কুল শুরুর বিষয়ে কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের বিরোধিতায় সরব হয়েছেন বিশেষজ্ঞ থেকে শুরু করে স্থানীয় রাজনীতিবিদরাও।

নুসা সেন্ডানা ইউনিভার্সিটির শিক্ষা বিশেষজ্ঞ মার্সেল রোবট বলেন,  দীর্ঘমেয়াদে ঘুমের অভাব শিক্ষার্থীদের স্বাস্থ্যকে বিপন্ন করতে এবং আচরণে পরিবর্তন আনতে পারে। শিক্ষার্থীরা এখন মাত্র কয়েক ঘণ্টা ঘুমাবে। এটি তাদের স্বাস্থ্যের জন্য গুরুতর ঝুঁকি। এটি শিক্ষার্থীদের মানসিক চাপের কারণ হবে এবং তারা কাজের মাধ্যমে সেই চাপের প্রকাশ ঘটাবে।

ইন্দোনেশীয় সংবাদমাধ্যম কমপাস জানিয়েছে, দেশটির ন্যায়পাল কেন্দ্রীয় সরকারকে এই কর্মসূচির বিষয়ে হস্তক্ষেপ করতে অনুরোধ জানিয়েছেন। ইন্দোনেশিয়ার নারী ক্ষমতায়ন ও শিশু সুরক্ষা মন্ত্রণালয় এবং শিশু সুরক্ষা কমিশনও নীতিটি পর্যালোচনার আহ্বান জানিয়েছে।

তবে এই নিয়মের পক্ষেও কথা বলেছেন কেউ কেউ। যেমন স্থানীয় শিক্ষা সংস্থার কর্মচারী রেনসি সিসিলিয়া পেলোকিলা বলেছেন, অনেক ভোরে কাজ শুরু করার নিয়ম তাকে সুস্বাস্থ্যের অধিকারী করে তুলেছে। কারণ তাকে এখন অফিসে গ্রুপ ব্যায়াম সেশনে যোগ দিতে হয়, আগে যে সময়টি তিনি ঘুমিয়ে কাটাতেন।