এইচএসসিতে শূন্য পাস করা আট কলেজকে শোকজ

এইচএসসিতে শূন্য পাস করা আট কলেজকে শোকজ
এইচএসসিতে শূন্য পাস করা আট কলেজকে শোকজ

২০২২ সালে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় একজন শিক্ষার্থীও পাস না করা আট কলেজকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। আগামী দশ কার্যদিবসের মধ্যে লিখিতভাবে কলেজগুলোকে কারণ ব্যাখ্যা করে বোর্ডকে জানাতে বলা হয়েছে। বৃহস্পতিবার (০৯ মার্চ) কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেনের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২২ সালে এইচএসসি পরীক্ষায় আপনার প্রতিষ্ঠান থেকে কোনো পরীক্ষার্থী পাস করতে পারেনি। তাই আপনার প্রতিষ্ঠানের পাঠদানের অনুমতি কেন বাতিল করা হবে না, তা ব্যাখ্যাসহ আগামী ১০ কর্মদিবসের মধ্যে জানাতে হবে।

কারণ দর্শানোর তালিকায় থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হলো- রাজধানীর সবুজবাগের সেন্ট্রাল আইডিয়াল কলেজ, শাহজাহানপুরের ঢাকা অক্সফোর্ড ইন্টারন্যাশনাল কলেজ, মানিকগঞ্জ সদরের আফরোজা রমজান গার্লস হাইস্কুল অ্যান্ড কলেজ, টাঙ্গাইলের ভূয়াপুরের আলোয়া হাইস্কুল অ্যান্ড কলেজ, রাজবাড়ীর নূর নেছা কলেজ, গোপালগঞ্জের কাশিয়ানী রাতৈল কলেজ, সদরের ডা. দেলোয়ার হোসেন মেমোরিয়াল কলেজ ও কিশোরগঞ্জের লে. কর্নেল (অব.) করিম ভূইয়া কলেজ।

আরও পড়ুন: এইচএসসিতে শূন্য পাস শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চেয়েছে মন্ত্রণালয়

এর আগ গত ৮ ফেব্রুয়ারি ২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের একজনও পাস করেনি।

এর মধ্যে ঢাকা বো‌র্ডের ৮টি, রাজশাহীর ৯টি, কুমিল্লার ৫টি, যশোরের ৬টি, দিনাজপুরের ১৩টি, ময়মনসিংহের ৩টি, মাদ্রাসা বো‌র্ডের ৪টি এবং কারিগরি বোর্ডের ২টি প্র‌তিষ্ঠা‌নের সব শিক্ষার্থী ফেল করেছে। বাকি শিক্ষাপ্রতিষ্ঠানকেও পর্যায়ক্রমে শোকজ করা হবে বলে জানা গেছে।