টেকসই উন্নয়নের জন্য নারী অধিকার নিশ্চিত করতে হবে: ঢাবি উপাচার্য

আন্তর্জাতিক নারী দিবস
ঢাবিতে আন্তর্জাতিক নারী দিবস উদ্‌যাপন

উন্নত সমাজ বিনির্মাণ এবং ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য সমাজে নারীদের সমমর্যাদা ও সমান অধিকার নিশ্চিত করতে হবে বলে অভিমত ব্যক্ত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

আজ সোমবার (৬ মার্চ) দুপুরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগ আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন তিনি। পরে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে এক বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, কর্মক্ষেত্রে সুযোগ বৃদ্ধি, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণ এবং ডিজিটাল প্লাটফর্মসহ সকল ক্ষেত্রে নারীদের নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে নারী সমাজের অগ্রগতির ধারা অব্যাহত রাখতে হবে।

আরও পড়ুন: এশিয়ান ইউনিভার্সিটিতে স্প্রিং সেমিস্টার ‘২৩ ভর্তি মেলা শুরু

দেশের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে নারীদের অবদান ও ভূমিকা তুলে ধরে নারীদের সমমর্যাদা নিশ্চিত করতে শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান উপাচার্য।

উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারপার্সন ড. উম্মে বুশরা ফাতেহা সুলতানার সভাপতিত্বে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদা করেন।

আরও পড়ুন: কুবির পর এবার ডুয়েট ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

'মেকিং ডিজিটাল স্পেস সেফার ফর অল' প্রতিপাদ্য সামনে নিয়ে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে করে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালন করে উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগ।