বিমানে সহযাত্রীর গায়ে প্রস্রাব, ভারতীয় শিক্ষার্থীকে নিষিদ্ধ

শিক্ষার্থী
ফ্লাইটে সহযাত্রীর গায়ে প্রস্রাব করল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

আমেরিকান এয়ারলাইন্সের দিল্লি গামী বিমানে সহযাত্রীর গায়ে প্রস্রাবের অভিযোগে এক ভারতীয় শিক্ষার্থীকে নিষিদ্ধ করেছেন। ওই ছাত্র নেশাগ্রস্ত অবস্থায় ছিলেন বলেও অভিযোগ সহযাত্রীদের। নিউইয়র্ক-নয়াদিল্লিগামী একটি ফ্লাইটে শনিবার এই ঘটনা ঘটে। অভিযুক্ত শিক্ষার্থীর নাম আর্য ভোহরা, তার বয়স ২১ বছর। তিনি যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

রোববার (৫ মার্চ)) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা পিটিআই এবং সংবাদমাধ্যম দ্য হিন্দু। 

আমেরিকান এয়ারলাইন্স এক বিবৃতিতে জানায়, জন এফ কেনেডি বিমানবন্দর থেকে রওনা দেওয়া তাদের ফ্লাইট এএ২৯২কে দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরে নামার পর বিঘ্ন সৃষ্টি করা এক যাত্রীর কারণে স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার মুখোমুখি হতে হয়েছিল। ফ্লাইটটি স্থানীয় সময় রাত ৯টা ৫০ মিনিটে নিরাপদেই অবতরণ করেছিল।

নামার পর কর্মকর্তারা ওই যাত্রী যে ভয়াবহ মাতাল এবং তিনি যে বিমানটির ক্রুদের নির্দেশনা মেনে চলছেন না তা জানান। তিনি (ভারতীয় শিক্ষার্থী) বিমানের ক্রুদের সঙ্গে ধারাবাহিকভাবে তর্ক করে গেছেন, আসনে বসে থাকতে রাজি হননি এবং উড়োজাহাজ ও ক্রুদের নিরাপত্তাকে ধারাবাহিকভাবে বিপন্ন করেছেন। অন্যান্য যাত্রীদের নিরাপত্তায় বিঘ্ন ঘটানোর পর শেষ পর্যন্ত তিনি ১৫জি-তে বসা এক যাত্রীর গায়ে প্রস্রাবই করে দেন,” আমেরিকান এয়ারইলাইন্স এমনটাই বলেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

পরে অভিযুক্ত যুবক তার সহযাত্রীর কাছে ক্ষমা চেয়ে নেন ও ভুক্তভোগী এ বিষয়ে পুলিশের কাছে আনুষ্ঠানিক অভিযোগ জানানো থেকে বিরত থাকেন। ছাত্রটির ভবিষ্যতের কথা ভেবেই বড় কোনো পদক্ষেপ নিতে চাননি ওই সহযাত্রী। তবে আমেরিকান এয়ারলাইন্স কর্তৃপক্ষ দিল্লি বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলে অভিযোগ জানান। বিমানটি দিল্লির বিমানবন্দরে অবতরণের সঙ্গে সঙ্গে পুলিশের হাতে ছাত্রকে তুলে দেয়া হয়। তাকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করে দিল্লি পুলিশ।

আরও পড়ুন: সৌদির বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ইয়োগা

বেসামরিক আকাশ পরিবহনের নিয়ম অনুযায়ী, কোনো যাত্রী যদি বিমানে আপত্তিকর আচরণের জন্য দোষী সাব্যস্ত হন, তবে নির্দিষ্ট সময়ের জন্য তার বিমানে যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করা হবে।

উল্লেখ্য, কয়েক মাস আগে একই ধরনের ঘটনা ঘটেছিল ভারতের এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে। গত বছরের নভেম্বর মাসে নিউইয়র্ক থেকে দিল্লিগামী বিমানে শঙ্কর মিশ্র নামক এক ব্যক্তি তার সহযাত্রী এক নারীর শরীরে প্রস্রাব করে দেন।