দুপুর ২টায় উপাচার্যদের সঙ্গে বসছেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ও উপাচার্য
এর আগেও বিভিন্ন ইস্যুতে উপাচার্যদের নিয়ে বসেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ২২টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে সভায় বসছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ সোমবার (২৭ ফেব্রুয়ারি) বেলা ২টার দিকে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট এই সভা অনুষ্ঠিত হবে। সভা থেকে গুচ্ছ ভর্তি পরীক্ষার বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে।

সভায় ঢাকা বিশ্বদ্যিালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ছাড়া প্রায় সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও শিক্ষক সমিতির নেতারা অংশ নেবেন।

জানা গেছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্বদ্যিালয়সহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা গুচ্ছ থেকে বেরিয়ে যাওয়ার দাবি তুলেছেন। তার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য ও শিক্ষক সমিতির নেতাদের ডাকা হয়েছে।

আরও পড়ুন: ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে আজ

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি রাতে গুচ্ছ কমিটির সভায় উপাচার্যরা এবারও একসঙ্গে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে একমত হন। যদিও জগন্নাথ ও ইসলামি বিশ্ববিদ্যালয় গুচ্ছে থাকার বিষয়ে আপত্তি জানিয়েছিল।

সভায় প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী, আগামী জুলাইয়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া শেষ করা হবে। ভর্তিচ্ছুরা যেসব বিষয়ে ভোগান্তির শিকার হয়েছেন, সেগুলো সমাধানের উদ্যোগ নেবে কর্তৃপক্ষ। নতুন কোনো বিশ্ববিদ্যালয় গুচ্ছে আসবে কি-না, তা আরও পরে জানানো হবে। আগামী মে মাসে ভর্তি পরীক্ষা হতে পারে।

সভায় অংশ নিতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পথে থাকা বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে মুঠোফোনে বলেন, শিক্ষামন্ত্রীর আমন্ত্রণে এ সভায় যোগ দিতে রওয়ানা হয়েছি। বেলা ২টায় এ সভা অনুষ্ঠিত হবে। এতে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক সমিতির নেতারাও উপস্থিত থাকবেন।