ইউটিউবার প্রত্যয় হিরণ ও হামিদ মালস গ্রেপ্তার

দ্যা আজাইরা লিমিটেডের প্রত্যয় হিরণ ও হামিদ মালস চ্যানেলের আবদুল হামিদ
দ্যা আজাইরা লিমিটেডের প্রত্যয় হিরণ ও হামিদ মালস চ্যানেলের আবদুল হামিদ

জনপ্রিয় ইউটিউবার প্রত্যয় হিরণ ও তার ২ সহযোগীকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ। অভিযোগ রয়েছে, তারা আন্তর্জাতিক জুয়ার সাইটের প্রচারণা করে ভিডিও বানাতেন। এ নিয়ে রমনা থানায় পুলিশ বাদি হয়ে মামলা দায়েরের পর তাদের নারায়নগঞ্জ থেকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার তিনজনের মধ্যে একজনের নাম প্রত্যয় হিরন। ইউটিউবে তার চ্যানেলের নাম দ্যা আজাইরা লিমিটেড; আরেকজন আবদুল হামিদ; চ্যানেলের নাম হামিদ মালস। তিনি নার চ্যানেলের নামেই বেশ পরিচিত। আরেকজনের নাম রায়হান। তিনিও একজন ইউটিউবার।

গোয়েন্দা পুলিশ বলছে, বিশ্বব্যাপী জুয়ার সাইট ওয়ানএক্সবেট, বাবুএইটিএইট, ক্রিকেক্স নামের জুয়ার সাইটের বিজ্ঞাপন বাবদ ভিডিওপ্রতি একলাখ দশ হাজার টাকা করে নিতো প্রত্যয় হিরণরা। ভারতীয় একটি এজেন্সির সাথে বিজ্ঞাপনের জন্য এজেন্ট হয়ে কাজ করতো আব্দুল হামিদ নামের একজন।

আরও পড়ুন: ইউটিউবে কত ভিউতে কত আয়

ডিবি সাইবার ক্রাইম ইউনিটের উপ-কমিশনার তারেক বিন রশিদ বলেন, ওরা অনলাইন জুয়ার বিজ্ঞাপন দিয়ে আসছিলো। ওদের গ্রেপ্তার করে আমরা জানতে পারি যে, অনলাইন জুয়াড়িরা দেশের বাইরে থেকে এসব পরিচালনা করে। ভারতীয় এজেন্টদের মাধ্যমে জনপ্রিয় ইউটিউবার বা অনলাইন অ্যাকটিভিস্টদের সাথে যোগাযোগ করে জুয়ার সাইটের বিজ্ঞাপন দেয় তারা।

প্রায় বছরখানেক প্রত্যয় হিরণদের ওপর নজর রেখে এ সপ্তাহে রমনা থানায় মামলা করে ডিবি পুলিশ। কর্মকর্তারা বলছেন, আটককৃতদের ভিডিও ও নাটক তরুণ ও কিশোরদের মাঝে বেশ জনপ্রিয়। সেখানে প্রচারণার ফলে অনেকে জুয়ায় আসক্ত হয়ে যাচ্ছে।

ডিবি সাইবার ক্রাইম ইউনিটের উপ-কমিশনার তারেক বিন রশিদ আরও বলেন, অনলাইন জুয়া থেকে অনেকগুলো অপরাধের জন্ম দেয়। ইউটিউব ছাড়াও, অন্য যে কোনো মাধ্যমে জুয়ার প্রচারণা হতে দেখলে অভিযোগ জানানোর পরামর্শ দিয়েছে ডিবি পুলিশ।