ঢাবি

সবকিছুতে দাম বাড়লেও বাড়ে না ১০ টাকার চা-শিঙাড়ায়, মানও ভালো

চা-শিঙাড়া-সমুচা-চপ
ঢাকা বিশ্ববিদ্যালয়ে এখনো ১০ টাকায় পাওয়া যাচ্ছে এককাপ চা, একটি সমুচা, একটি শিঙাড়া ও একটি চপ

দেশে প্রতিদিনই লাগামহীনভাবে বাড়ছে চাল, ডাল, পেঁয়াজ ও ভোজ্য তেলের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য। কিছু কিছু দ্রব্যমূল্য দিনের ব্যবধানে হয়ে যাচ্ছে দ্বিগুণ। কিন্তু সবকিছুর দাম বাড়লেও আগের ১০ টাকায় পাওয়া যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী এককাপ চা, একটি সমুচা, একটি শিঙাড়া ও একটি চপ। দামের ঊর্ধ্বগতির বাজারেও পূর্বের দামে এ চারটি আইটেম বিক্রি করে লাভবান হচ্ছে কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) ক্যাফেটেরিয়া কর্তৃপক্ষ। একইসঙ্গে দাম না বাড়লেও গুণগত মান ঠিক রয়েছে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

মূলত উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান ২০১৯ সালে বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে বলেছিলেন, ‘‘দশ টাকায় এক কাপ চা, একটা শিঙাড়া, একটা চপ এবং একটি সমুচা পাওয়া যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে। এটি আন্তর্জাতিক সম্প্রদায় জানতে পারলে গিনেস বুকে রেকর্ড হবে।’’ উপাচার্যের এমন মন্তব্যে পর বিষয়টি সোশ্যাল মিডিয়া রীতিমতো ভাইরাল হয়। সেই সূত্রে দ্রব্যমূল্যেও ঊর্ধ্বগতির দুর্দিনে বিষয়টি বারবার সামনে আসছে। একটা সময়  উপাচার্যের এমন মন্তব্য নিয়ে ট্রল হলেও বিষয়টি এখন ব্যাপক প্রশংসা কুড়াচ্ছে।

আরও পড়ুন: চা-চপ বিক্রি করে স্কুল চালান প্রধান শিক্ষক

রাজধানীর বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, এক কাপ গরম পানির সঙ্গে সামান্য চা পাতা মিশিয়ে ও এক টুকরো লেবু দিয়ে বানানো চায়ের দাম স্থানভেদে ৫-১০ টাকা। খোদ বিশ্ববিদ্যালয়ের প্রাণকেন্দ্র টিএসসি প্রাঙ্গণ ও বিভিন্ন হলেও মোটামুটি একই অবস্থা। কিন্তু ডাকসু ও টিএসসি ক্যাফেটেরিয়ায় এক কাপ চায়ের দাম মাত্র ১ টাকা। শিঙাড়া, আলুর চপ, সমুচার দামও রাজধানীতে স্থানভেদে ৫-১৫ টাকা। সেখানে বিশ্ববিদ্যালয়ের দুই ক্যাফেটেরিয়ায় এসবের দাম মাত্র ৩ টাকা।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের ক্যাফেটেরিয়া খেতে আসা এক শিক্ষার্থী চা খেতে খেতে বলেন, বর্তমানে দ্রব্যমূল্যের যে ঊর্ধ্বগতি, দেশের যেখানেই আপনি যাবেন দেখবেন সবকিছুর দাম লাগামহীনভাবে বাড়ছে। কিন্তু আমরা ডাকসুতে এখনো ১০ টাকায় চা-সমুচা-শিঙাড়া-চপ শিঙাড়া পাচ্ছি। মানও তুলনামূলক ভালো। এই বিষয়টি অত্যান্ত প্রশংসনীয়। দেশের কোথাও ৪০-৫০ টাকার নিচে দাম দিয়ে এরকম খাবার পাওয়া যায় না।

টিএসসি ক্যাফেটেরিয়ার দায়িত্বশীল সৈয়দ আলী আকবর বলেন, ১০ টাকায় এক কাপ চা, একটা শিঙাড়া, একটা চপ এবং একটা সমুচা বিক্রি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য। আমরা সেটি ধরে রাখার চেষ্টা করছি। এগুলোতে খুব বেশি লাভ নাই। কোনো রকম চালিয়ে নিচ্ছি। এসব ক্যাফেটেরিয়ায় চা, শিঙাড়া, চপ, সমুচার পাশাপাশি ভাত, খিচুড়ি, পোলাও, মাংস, ডিম, প্যাটিস, কফি ও বিভিন্ন প্রকার কোল্ড ড্রিংকস পাওয়া যায়।

এদিকে, দেশে কয়েক সপ্তাহ ধরে বাজারে চাল, ডাল, পেঁয়াজ ও ভোজ্য তেলের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ছে। বাজারে সব ধরনের চালের দামই গত কয়েক সপ্তাহে বেড়েছে। পেঁয়াজের দাম গত দুই সপ্তাহে দ্বিগুণ বেড়েছে। এছাড়া মসুর ডাল, আদা, চিনি, ভোজ্য তেল-সব কিছুরই দাম ঊর্ধ্বমুখী। এমনকি সবজি, মুরগি এবং মুরগির ডিমের দামও বেড়েছে।

আরও পড়ুন: বাংলাদেশি কাচ্চি-পরোটা-শিঙাড়া উগান্ডায় চালু করতে চাই

সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) দৈনিক খুচরা বাজারে পণ্যমূল্য তালিকা পর্যালোচনা করে দেখা যায়, দুইদিনের ব্যবধানে প্রতি লিটার খোলা সয়াবিনের দাম ৩ দশমিক ৭৭ শতাংশ, পাঁচ লিটার বোতলজাত সয়াবিনের দাম শূন্য দশমিক ৭২ শতাংশ, পাম অয়েল লিটারে শূন্য দশমিক ৭৯ শতাংশ ও পাম অয়েল সুপারের লিটারে ২ দশমিক ৭১ শতাংশ বেড়েছে। তিন দিনের ব্যবধানে কেজিতে চিনির মূল্য ২ দশমিক ৫৮ শতাংশ, দুই দিনের ব্যবধানে দেশি পেঁয়াজের মূল্য বেড়েছে ১৬ শতাংশ।

১০ টাকায় চা-শিঙাড়া-সমুচা ও চপ বিক্রির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের একাউন্টস অফিসার মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, চা ১ টাকা, শিঙাড়া ৩ টাকা, সমুচা ৩ টাকা এবং চপ ৩ টাকা। মোট ১০ টাকা। আমাদের বিল্ডিং, কর্মচারী, বিদ্যুৎ, গ্যাস এসবের খবর ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহন করে। এ কারণে বর্তমান বাজার মূল্যের চেয়েও আমরা এতো কম দামে বিক্রি করতে পারি।