জবিতে ৪ সাংবাদিকের ওপর ছাত্রলীগ সভাপতির নেতৃত্বে হামলা

জবিতে ৪ সাংবাদিকের ওপর ছাত্রলীগ সভাপতির নেতৃত্বে হামলা
জবিতে ৪ সাংবাদিকের ওপর ছাত্রলীগ সভাপতির নেতৃত্বে হামলা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সামনে শাখা ছাত্রলীগ ও বিএনপি নেতা ইশরাক হোসেনের সমর্থকদের সংঘর্ষের সময় সাংবাদিকদের ওপর হামলা অভিযোগ উঠেছে শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে। এ ঘটনায় আহত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পত্রিকার চার সাংবাদিক। রবিবার (৪ ডিসেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ও ভিক্টোরিয়া পার্কের পাশে দুই গ্রুপের সংঘর্ষ চলাকালীন এ হামলার ঘটনা ঘটেছে।

সংঘর্ষে দৈনিক সমকালের ইমরান হুসাইন, নয়া শতাব্দীর তোহা ইসলাম, ঢাকা পোস্টের মাহাতাব লিমন ও ভোরের কাগজের প্রতিনিধি রকি আহমেদ আহত হয়েছেন। আহতরা সলিমুল্লাহ মেডিকেল কলেজে চিকিৎসা গ্রহণ করেছেন।

ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, জবি ছাত্রলীগ কর্মীরা রবিবার দুপুর ২ টা ৪০ মিনিটে বিএনপি নেতা ইশরাকের গাড়ি বহরে হামলা করে। ঘটনার সময় দৈনিক নয়া শতাব্দীর জবি প্রতিনিধি তোহা ইসলাম সংবাদ সংগ্রহকালে (ভিডিও) তার মোবাইল ফোন কেড়ে নিয়ে তার ওপর অতর্কিত হামলা করে ছাত্রলীগের কর্মীরা।

পরে ক্যাম্পাসের অন্যান্য সাংবাদিকেরা হামলাকারীকে চিহ্নিত করতে গেলে ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজির নেতৃত্বে আবারও সাংবাদিকদের ওপর অতর্কিত হামলা করা হয়। হামলা করে সভাপতি গ্রুপের কর্মী সুজন দাশ অর্ক, দশম ব্যাচের ছাত্রলীগ কর্মী তূর্য ও কেন্দ্রীয় ছাত্রলীগের চিঠিপ্রাপ্ত সহসম্পাদক রায়হান কবির। এ সময় বাকী ৩ সাংবাদিক গুরুতর আহত হয়েছেন। 

আরও পড়ুন: ছাত্রলীগের কর্মীদের ক্যাম্পাসে ফিরতে বললেন দায়িত্বপ্রাপ্ত ৩ আওয়ামী লীগ নেতা

হামলার শিকার নয়া শতাব্দীর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি তোহা ইসলাম জানান, ‘আমরা পেশাগত দায়িত্ব পালনকালে প্রথমে তারা আমার ওপর অতর্কিত হামলা করেছে। তারা কেন আমি ছবি ও ভিডিও করতে গেছি, তা নিয়ে জেরা করতেই আমার ওপর হামলা করেছে বলেও জানান তিনি। ক্যাম্পাসে যদি আমরাই নিরাপদ না থাকি, সাধারণ শিক্ষার্থীরা কেমনে নিরাপদ থাকবে প্রশ্ন রেখে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে এ হামলার বিচার চেয়েছেন তিনি।

আর সমকাল প্রতিবেদক ইমরান হুসাইন জানান, ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক দুই পক্ষের সংঘর্ষকালীন সংবাদ সংগ্রহ করতে ঘটনাস্থলে গেলে আমাদের ওপর হামলা চালান। এ সময় তাকে কিল, ঘুষি ও লাথি দিয়ে শাখা সভাপতি বলেন, সাংবাদিকরা সব বিএনপি-জামায়াতের এজেন্ডা বাস্তবায়ন করতে এসেছে।

বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক আহসান জোবায়ের বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর হামলার ঘটনা দুঃখজনক ঘটনা। আমাদের চার জন সাংবাদিক হামলায় আহত অবস্থায় চিকিৎসাধীন আছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আমরা বিষয়টি জানিয়েছি। তারা খুব দ্রুতই জড়িতদের চিহ্নিত করে ব্যবস্থা নেবেন বলে আমাদের আশ্বস্ত করেছেন বলেও জানান তিনি।

এ নিয়ে জানতে চাইলে জবি শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম জানান, যা হয়েছে, তা সম্পূর্ণ ভুল-বোঝাবুঝির কারণে হয়েছে। তারা সবাই আমাদেরই ভাই; ওদের সঙ্গে আমার কথাও হয়েছে বলেও জানান জবি শাখা ছাত্রলীগের সভাপতি।