লেখালেখি ও সাংবাদিকতা করলে হুমকি আসবেই

বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার কর্মশালা
বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার কর্মশালা

লেখক, সাংবাদিক, গবেষক ও দৈনিক মানবকণ্ঠের সহকারী সম্পাদক দীপঙ্কর গৌতম বলেছেন, গণমাধ্যমগুলো এখন প্রচার মাধ্যমে রূপ নিয়েছে। লেখার গুণগন মান ও সত্যতা যাচাইয়ের তুলনায় সবার আগে প্রচারের প্রতিযোগিতায় নেমেছে সবাই। এতে করে মাঝে মধ্যে ভুল সংবাদও ছাপা হয়ে যায়। এটি গণমাধ্যমের বিশ্বাসযোগ্যতার জন্য হুমকিস্বরূপ।

শনিবার (২৬ নভেম্বর) বেলা ১১ টায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের টিএসসিসির ১১৬ নং কক্ষে প্রবন্ধ, নিবন্ধ ও ফিচার বিষয়ক লেখালেখি কর্মশালায় প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন তিনি। এই কর্মশালার আয়োজন করে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা।

আরও পড়ুন: খেলাধুলা ও সংস্কৃতি চর্চায় পিছিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

দীপঙ্কর বলেন, সব পেশার মত করে সাংবাদিকতায় এখন পচন ধরেছে। সমাজে যখন পচন ধরে প্রত্যেক পেশাতেই ধরে।লেখালেখি ও সাংবাদিকতা করলে হুমকি-ধামকি আসবেই। গরম জলের ধাক্কা যত বেশি সহ্য করবেন তত বড় লেখক হবেন। এসময় তিনি প্রবন্ধ, নিবন্ধ ও ফিচার লেখার বিভিন্ন কলাকৌশল তুলে ধরেন।

অনুষ্ঠানে সংগঠনটির সভাপতি এস. এ. এইচ ওয়ালিউল্লাহর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক শরিফুল ইসলাম জুয়েল। বিশেষ অতিথি ছিলেন বাংলা বিভাগের অধ্যাপক শেখ মোহা. রেজাউল করিম। 

এছাড়া ইবি প্রেস ক্লাবের সাবেক সভাপতি সরকার মাসুম, ইবি রোভার স্কাউট ইউনিট কাউন্সিল গ্রুপের সভাপতি মুসা হাশেমী, ঐক্যমঞ্চের সদস্য সচিব আশিফা ইসরাত জুঁই, আয়োজক সংগঠনের সাবেক সভাপতি আশিকুর রহমান, ইবি রোটার‍্যাক্ট ক্লাবের সাধারণ সম্পাদক মনজুরুল ইসলাম নাহিদ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ফোরামের সম্পদকীয় পর্ষদের রুখসানা খাতুন ইতির সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আবু তালহা আকাশ। এসময় সংগঠনটির সাংগঠনিক সম্পাদক শ্যামলী তানজিন অনু, যুগ্ম সাধারণ সম্পাদক সুকান্ত দাস, প্রশিক্ষক বিষয়ক সম্পাদক হুমায়রা আন্জুম অন্তু, দপ্তর সম্পাদক আশিকুর রহমান সহ কার্যনির্বাহী ও সাধারণ সদস্যরা উপস্থিত ছিলেন।