এসএসসির প্রশ্নফাঁসের ঘটনায় ভূরুঙ্গামারীর ইউএনওকে শোকজ

দিনাজপুর শিক্ষা বোর্ড
দিনাজপুর শিক্ষা বোর্ড

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় এসএসসির পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দীপক কুমার দেব শর্মাকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেওয়া হয়েছে। গত বুধবার (২১ সেপ্টেম্বর) করা শোকজে তিন কর্মদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। আজ শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিষয়টি জানা গেছে।

কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন, বিধি মোতাবেক ইউএনও পরীক্ষার ব্যাপারে চিঠি ইস্যু করেছেন। তারপরও কোনো গাফিলতি আছে কি না, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ওই ঘটনায় ইউএনওর কাছে জবাব চাওয়া হয়েছে। জবাব পেলে পরবর্তী করণীয় ঠিক করা হবে।

তবে এ বিষয়ে জানার জন্য ইউএনও দীপক কুমার দেব শর্মার মুঠোফোনে কল করা হলে তিনি ফোন ধরেননি।

আরও পড়ুন: এসএসসির প্রশ্নফাঁস: উপজেলা শিক্ষা কর্মকর্তা বরখাস্ত

একই ঘটনায় ভূরুঙ্গামারী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবদুর রহমানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়ার পাশাপাশি কুড়িগ্রাম সদর উপজেলার সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. সাজ্জাদ হোসেনকে ভূরুঙ্গামারীতে বদলি করা হয়।

জেলা শিক্ষা কর্মকর্তা শামছুল আলম বলেন, বরখাস্ত হওয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবদুর রহমান অসুস্থ হয়ে বৃহস্পতিবার ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। অবস্থার অবনতি হলে শুক্রবার তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

এর আগে, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীন চলতি এসএসসি পরীক্ষায় ছয়টি বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়েছে। অভিযোগ আছে, এই অপকর্মের নেতৃত্বে ছিলেন একজন কেন্দ্রসচিব, যিনি স্থানীয় একটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক। ঘটনাটি গত মঙ্গলবার ধরা পড়ে।

এরপর গত বুধবার চারটি বিষয়—গণিত, পদার্থবিজ্ঞান, কৃষিশিক্ষা ও রসায়নের পরীক্ষা স্থগিত করা হয়। ইতিমধ্যে এসব পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। বাকি দুই বিষয় উচ্চতর গণিত ও জীববিদ্যার পরীক্ষা নতুন প্রশ্নপত্র ছাপিয়ে নির্ধারিত সময়েই নেওয়া হবে।