পহেলা মহররম আজ

পহেলা মহররম আজ
পহেলা মহররম আজ  © সংগৃহীত

পহেলা মহররম আজ। বিশ্বনবীর হিজরতের স্মৃতি বিজড়িত সন হিজরী সালের নতুন বছর ১৪৪৪ শুরু হল। ইসলামের মহররম মাসের গুরুত্ব অপরিসীম। মহররম শব্দের অর্থ সম্মানিত। হিজরি বছরের প্রত্যেকটি মাসেরই রয়েছে বিশেষ গুরুত্ব। হিজরি সনের প্রথম মাস মহররম। ইসলামে এ মাসের অনেক গুরুত্ব ও তাৎপর্য রয়েছে। মুহাররম মাস শুধুমাত্র কারবালার ঘটনা স্মরণ করার মাস নয় বরং মুসলিম বিশ্বকে নতুন করে গড়ে তোলার মাস ।

আজ থেকে ১৪৪৩ হিজরি বৎসর আগে ৬২২ খ্রিষ্টাব্দের এই দিনে আমাদের প্রিয় নবী তাঁর জন্মভূমি মক্কা থেকে ইয়াসরিতে হিজরত করেন। তাঁর আগমন উপলক্ষে প্রতীক্ষারত ইয়াসরিবাসী (মদিনাবাসী)। জুন মাসের প্রচণ্ড খরতাপে শহরের উপকন্ঠে মদিনার আবাল বৃদ্ধ বনিতা। সত্যিকার অর্থে সেই দিনটি ছিল মদিনাবাসীর জন্য প্রথম ঈদ অর্থাৎ খুশির দিন। সবাই চাতকের মত চেয়ে আছেন কখন আসবেন দ্বীনের নবী।

হজরত আলী (রা.) থেকে বর্ণিত, এক ব্যক্তি একবার রাসুল (সা. )-এর দরবারে এসে বলল, হে আল্লাহর রাসুল, আমরা রমজানের পর সবচেয়ে বেশি রোজা রাখব কোন মাসে? তিনি বলেন, তোমরা যদি রমজানের পর কোনো মাসে রোজা রাখতে চাও, তাহলে মহররম মাসে রাখো। কেননা এটি আল্লাহর মাস। এই মাসে এমন একটি দিন আছে, যেদিন আল্লাহ আগের এক জাতির তাওবা কবুল করেছেন এবং পরবর্তীদের তাওবাও কবুল করবেন। (তিরমিজি, হাদিস : ৭৪০; ইবনে মাজাহ, হাদিস : ১৭৪২)।

আরও পড়ুন: আশুরার ঐতিহাসিক পটভূমি ও আশুরার রোজার তাৎপর্য

হজরত আব্দুল্লাহ বিন আব্বাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, আমি মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে রোজা রাখার জন্য এত অধিক আগ্রহী হতে দেখিনি যত দেখেছি এই আশুরার দিন এবং রমজান মাসের রোজার প্রতি। (বুখারি)।

মহররম মাসে নফল রোজা ও নফল ইবাদতে রত থেকে অতিবাহিত করি। সেই সাথে দয়াময় আল্লাহর কাছে প্রার্থনা করি, তিনি যেন সকল বালা মুসিবত দূর করে বিশ্ববাসীকে তাঁর নিরাপত্তার চাদরে আবৃত করে নেন, আমিন। আমরা যেন এমন কিছু না করি যা আমাদেরকে ইসলাম অনুমতি দেয় না। যেমন কান্নাকাটি করা, মাতম-মর্সিয়া করা, শরীরের রক্ত বের করা ইত্যাদি করা থেকে আমরা বিরত থাকব।


সর্বশেষ সংবাদ