লোড শেডিংমুক্ত ৮ জেলা

বিদ্যুতের লোড শেডিং
বিদ্যুতের লোড শেডিং  © ফাইল ছবি

বিদ্যুৎ জ্বালানি সাশ্রয়ে গত ১৯ জুলাই থেকে সারাদেশে রুটিন অনুযায়ী এলাকাভিত্তিক লোড শেডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার থেকে সারা দেশে এলাকাভিত্তিক শিডিউল অনুযায়ী বিদ্যুতের লোড শেডিং শুরু হয়েছে। তবে এই বিদ্যুৎ এর সংকটেও লোড শেডিংমুক্ত আছে গোপালগঞ্জসহ দেশের দক্ষিণাঞ্চলের আটটি জেলা।

বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কম্পানি (ওজোপাডিকো) মঙ্গলবার রাতে এলাকাভিত্তিক শিডিউল অনুযায়ী লোড শেডিংয়ের যে তালিকা প্রকাশ করেছে সেখানে এই আট জেলার নাম নেই।

লোড শেডিংয়ের আওতামুক্ত এই আটটি জেলা হলো গোপালগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি ও বরগুনা।

এ প্রসঙ্গে ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী মো. আজহারুল ইসলাম জানান, পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে এই আটটি জেলায় বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। পায়রাতে চাহিদার চেয়ে উৎপাদন বেশি থাকায় এ জেলাগুলোতে বিদ্যুতের ঘাটতি নেই। যার কারণে লোড শেডিং হবে না বলে আমরা তালিকায় নাম প্রকাশ করিনি।

আরও পড়ুন: এসএমএসের মাধ্যমে লোডশেডিংয়ের তথ্য জানাতে নির্দেশ।

জানা গেছে, ওজোপাডিকো দক্ষিণাঞ্চলের ২১টি জেলা শহর ও ২০টি উপজেলায় বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ কার্যক্রম পরিচালনা করে থাকে। ২১টি জেলা শহর হলো খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, নড়াইল, যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ, বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, ভোলা, পিরোজপুর। এই ২১ জেলায় তাদের গ্রাহক রয়েছে প্রায় ১৪ লাখ ২৮ হাজার।

বরিশাল ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. এ টি এম তরিকুল ইসলাম জানান, লোড শেডিং করার জন্য আমাদের কাছ থেকে তালিকা নেয়নি। তা ছাড়া বিভাগের পাঁচটি জেলায় দ্বিতীয় দিনের মতো বুধবারও লোড শেডিং ছিল না। কেন্দ্র থেকে এই বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি। ধারণা করছি, বরিশাল এর আওয়ামুক্ত থাকবে। 

তিনি আরও জানান, সরবারহ-বিতরণসহ বিভিন্ন কারণে বরিশালে বরাবরই লোড শেডিং কম হয়ে থাকে। আশা করছি এবারও তাই হবে। তা ছাড়া বরিশালে তিনটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র রয়েছে। তাই লোড শেডিং হওয়ার আশঙ্কা নেই।


সর্বশেষ সংবাদ