ঈদের আগেই বসুন্ধরায় বেড়েছে ক্রেতা-দর্শনার্থীদের ভিড়

বসুন্ধরা শপিং মলে ক্রেতা-দর্শনার্থীদের ভিড়
বসুন্ধরা শপিং মলে ক্রেতা-দর্শনার্থীদের ভিড়  © টিডিসি ফটো

রাজধানীবাসীর বছরজুড়ে কেনাকাটার আগ্রহের কেন্দ্রে থাকে বসুন্ধরা শপিং মল। বছরের বাকি সময় ছাড়াও ঈদ বা বিভিন্ন উৎসব সামনে এলে কেনাকাটায় ধুম পড়ে জনপ্রিয় এই শপিং মলে। প্রতিবারের মত এবারও পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে তাই বেড়েছে ক্রেতা-দর্শনার্থীদের ভিড়। সর্বশেষ বিগত কয়েক সপ্তাহে বসুন্ধরা শপিং মল পরিদর্শনে এমন চিত্রই দেখা গেছে।

ঈদকে সামনে রেখে বসুন্ধরা শপিং মলে ক্রেতা-দর্শনার্থীদের ভিড় বাড়ার চিত্র একই হলেও এবারে বাস্তবতা কিছু ভিন্ন।সরকার কর্তৃক বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য রাত ৮টার পর সারা দেশের দোকানপাট, শপিং মল, মার্কেট, বিপণিবিতান, কাঁচাবাজার বন্ধের নির্দেশের প্রভাব দেখা গেছে এ শপিং মলেও।

সরকারি নির্দেশনা অনুযায়ী রাত ৮টার সঙ্গে সঙ্গেই বন্ধ হতে শুরু করে পুরো শপিং মল। এসময় শপিং মলের ভেতরের অংশে লিফটগুলোর সামনে থাকে ক্রেতা-দর্শনার্থীর প্রচন্ড ভিড়। একই চিত্র থাকে শপিং মলের বাইরেও। প্রচন্ড ভিড়ে শপিং মলের সামনে দিয়ে যাতায়াতে ভোগান্তিতে পড়তে হয় পথচারীদের। ভিড়ের পরিস্থিতি গতানুগতিক হলেও সরকারি নির্দেশনার পর থেকে এবারের চিত্রটাকে ভিন্নভাবেই দেখা হচ্ছে।

আরও পড়ুন: রাত ৮টার পর মার্কেট-দোকান বন্ধের নির্দেশ

এর আগে গত ১৬ জুন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকের স্বাক্ষরিত এক চিঠিতে রাত ৮টার পর সারাদেশে দোকান, শপিংমল, মার্কেট, বিপণিবিতান, কাঁচাবাজার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়।

ভিড়ের মধ্যে আটকে থাকা আশিকুর রহমান নামে এক ক্রেতা বলেন, বসুন্ধরা শপিং মল সরকারি নির্দেশনার আগে স্বাভাবিক সময়ে  রাত ৯টার পর বন্ধ হতো। তখন ভিড় থাকলেও এতো ভিড় দেখা যেতো না। কারণ ক্রেতারা আগে-পরে করে বের হতো। কিন্তু সরকারি নির্দেশনার পর থেকে একদিকে যেমন ১ ঘণ্টা আগে বের হতে হচ্ছে অন্যদিকে সময় কম হওয়া সবাই একসঙ্গে বের হওয়াতে এতো ভিড় দেখা যায়। 

বসুন্ধরা শপিং মলে কেনাকাটা করতে আসা নাঈম নামের একজন বলেন, দেশীয় ভালো ব্রান্ডের পাঞ্জাবিও দুই থেকে তিন হাজার টাকায় পাওয়া যায়। কিন্তু এখানে নন-ব্রান্ডের পাঞ্জাবির দাম চার থেকে পাঁচ হাজার টাকা।

তিনি জানান, পরিবার নিয়ে অনেকে এসেছেন ঈদের কেনাকাটা করতে। আড়ং, ইয়েলো, কিউরিয়াস, ইনফিনিটি মেগামল, ইজি, জারা, প্লাস পয়েন্ট, সেইলর, জেন্টলপার্কসহ প্রায় সব দোকানেই ক্রেতারা নিজেদের পছন্দের পোশাক বেছে নিতে ভিড় করেছে। সময় বেধে দেয়ায় সন্ধ্যের দিকে ক্রেতার সমাগম ঘটেছে, শপিং মলে ছিলো উপচে পড়া ভিড়।

আরও পড়ুন: তারেক রহমান ও জোবায়দার মামলা চলবে: হাইকোর্ট

ছেলেদের পাশাপাশী মেয়েদের দোকানগুলোতে ভিড় করতে দেখা যায়। ঈদকে সামনে রেখে কেনাকাটায় ব্যস্ত নারীরাও। ছোঁয়া, জামদানি হাউস, নীলাচল শাড়িতে বিক্রেতারা নিজেদের সংগ্রহে থাকা শাড়ি মেলে ধরছেন ক্রেতাদের সামনে। দু-এক দিনের ভেতর ভিড় আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে রাত ৮টায় দোকানপাট, শপিং মল বন্ধের নির্দেশনা পরিবর্তন করা হয়েছে। বিশেষ অবস্থা বিবেচনায় আগামী ০১ জুলাই থেকে ১০ জুলাই দোকানপাট, মার্কেট, বিপণিবিতান বন্ধের সময় রাত ৮টার পরিবর্তে ১০টা পর্যন্ত বাড়ানো হয়। এ বিষয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।


সর্বশেষ সংবাদ