সাকিবের দুই প্রতিষ্ঠানকে শোকজ

সাকিব
সাকিব  © ফাইল ছবি

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ‘রিলায়েবল কমোডিটি এক্সচেঞ্জ কোম্পানি’ এবং ‘বুরাক কমোডিটি এক্সচেঞ্জ কোম্পানি’ নামে দুইটি প্রতিষ্ঠানকে শোকজ করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

অনুমোদন না নিয়েই সোনার ব্যবসা শুরু করায় ক্রিকেটার সাকিব আল হাসানের মালিকানাধীন এ দুটি প্রতিষ্ঠানকে শোকজ করা হয়। শোকজের বিষয়ে প্রতিষ্ঠান দুটির ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কাছে সম্প্রতি বিএসইসি থেকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে সাত কর্মদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। আগামী ২৫ মের মধ্যে প্রতিষ্ঠানদুটিকে জবাব দিতে হবে। চিঠির অনুলিপি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ও বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে দেওয়া হয়েছে। 

রিলায়েবল কমোডিটিজ এক্সচেঞ্জ কোম্পানি এবং বুরাক কমোডিটিজ এক্সচেঞ্জ অ্যান্ড কোম্পানির কাছে বিএসইসি জানতে চেয়েছে, কমোডিটি এক্সচেঞ্জের অনুমোদন না নিয়ে কীভাবে তারা ব্যবসা করে যাচ্ছে। সাকিবের দুই কোম্পানি স্বর্ণের ফিউচার কন্ট্রাক্টের ব্যবসা করছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

আরও পড়ুন: ব্যবসায় মনোযোগী সাকিব, তিন ফরম্যাটে খেলতে অমত

ফিউচার কন্ট্রাক্ট হচ্ছে একটি চুক্তি, যেখানে ক্রেতা ভবিষ্যতে একটি নির্দিষ্ট পরিমাণ পণ্য নির্দিষ্ট দামে নির্দিষ্ট ক্রেতা থেকে কিনতে বাধ্য থাকেন। এই চুক্তিপত্র হস্তান্তর করা যায়। সরাসরি স্বর্ণ হাতে না রেখেও এই ব্যবসা করা যায়।

এ ধরনের ব্যবসা শুধু কমোডিটি এক্সচেঞ্জ করতে পারে। বাংলাদেশে এখন পর্যন্ত কাউকে কমোডিটি স্টক এক্সচেঞ্জের ব্যবসা করার সুযোগ দেওয়া হয়নি। সাকিব বাংলাদেশ ব্যাংক থেকে স্বর্ণ আমদানির লাইসেন্স নিয়েছেন। সেই লাইসেন্স দিয়ে ফিউচার কন্ট্রাক্টের ব্যবসা করা যায় না।

তবে এ বিষয়ে সাকিবের কোনো বক্তব্য জানা যায়নি। ফোন করে এবং এসএমএস করেও তার সাড়া মেলেনি।

বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, ফিউচার কন্ট্রাক্টের অনুমোদন দেওয়ার একমাত্র ক্ষমতা রাখে বিএসসি। অন্য কেউ এই লাইসেন্স দেওয়ার ক্ষমতা রাখে না। 

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের সহ সভাপতি দেওয়ান আমিনুল ইসলাম বলেন, আমরা গোল্ড ডিলিং লাইসেন্স নিয়ে যে ব্যবসা করি, সেটা সাকিব আল হাসানের আছে। তাকে সম্ভবত কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে এজন্য যে তিনি কমোডিটি এক্সচেঞ্জের ব্যবসাটা করছেন।


সর্বশেষ সংবাদ