‘আজ আমার মন খারাপ’ প্রসঙ্গে মোস্তফা জব্বারের স্ট্যাটাস

মোস্তাফা জব্বার ও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ফেসবুক স্ট্যাটাস
মোস্তাফা জব্বার ও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ফেসবুক স্ট্যাটাস  © সংগৃহীত

‘আজ আমার মন খারাপ’ স্ট্যাটাস দিলে শাস্তি হতে পারে- গণমাধ্যমে এমন সংবাদ ছড়িয়ে পড়লেও খসড়া নীতিমালায় এমন কোনো বাক্য নেই বলে নিশ্চিত করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। সোমবার (১৮ এপ্রিল) বিকেলে নিজের ভেরিফায়েড ফেসবুক ওয়ালে এক স্ট্যাটাসে এ তথ্য জানান তিনি।

ফেসবুক স্ট্যাটাসে তিনি লিখেছেন, ‘গত দুদিন ধরে ফেসবুকে একটি দৈনিক পত্রিকার খবর অনুসারে ট্রল করা হচ্ছে যে, ফেসবুকে ‘আমার মন খারাপ’ পোস্ট দিলে শাস্তি হবে। এই খবরটি একটি জঘন্য মিথ্যাচার ও অপপ্রচার। খসড়া নীতিমালায় এমন কোনও বাক্য নেই।’

তিনি আরও লিখেন, যারা বিভ্রান্ত হচ্ছেন তাদের জন্য জানাচ্ছি যে, বিটিআরসি একটি নীতিমালার প্রথম খসড়া তৈরি করেছে, যার ফলে সামাজিক যোগাযোগ মাধ্যম বা ওটিটি প্ল্যাটফরমে ডিজিটাল অপরাধ প্রতিরোধ করা যায়। এটি উচ্চ আদালতের নির্দেশে করা হয়েছে। এর ওপর মতামত দিতে বলা হয়েছিল। এখন অংশীজনদের মতামত নেওয়া হচ্ছে। এরপর এটি আদালতে পেশ করা হবে এবং আদালত এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

আরও পড়ুন: ফেসবুকে ভাইরাল ‘আজ আমার মন খারাপ’ প্রসঙ্গ নেই খসড়া নীতিমালায়

এর আগে, গত ১৬ এপ্রিল বেশকিছু সংবাদমাধ্যমে ‘‘আজ আমার মন খারাপ— স্ট্যাটাস দিলেও শাস্তি হতে পারে’’ শিরোনামে একটি ওয়েবিনারের সূত্রে সংবাদ প্রকাশিত হয়। এরপর থেকে মন খারাপের স্ট্যাটাসে ছেয়ে যায় সামাজিক যোগাযোগমাধ্যম।

এ বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বলছে, উচ্চ আদালতের নির্দেশে কমিশন একটি নীতিমালা তৈরি করছে। খসড়া করে ওয়েবসাইটে প্রকাশ করে তাতে আগ্রহীদের মতামত নেওয়া হয়েছে।

ওটিটি প্ল্যাটফর্ম, সামাজিক যোগাযোগমাধ্যম ও অন্যান্য ডিজিটাল মাধ্যমের জন্য যে রেগুলেশন তৈরি করছে বিটিআরসি তার কয়েকটি ধারা মানুষের মত প্রকাশের স্বাধীনতাকে মারাত্মকভাবে ক্ষুণ্ন করবে বলে মনে করছেন খাত সংশ্লিষ্টরা।


সর্বশেষ সংবাদ