ধর্ম অবমাননার অভিযোগে শিক্ষক গ্রেফতারে বিজ্ঞান মঞ্চের নিন্দা

 বিজ্ঞান আন্দোলন মঞ্চ
বিজ্ঞান আন্দোলন মঞ্চ  © সংগৃহীত

ধর্ম অবমাননার অভিযোগ এনে মুন্সিগঞ্জ সদরের বিনোদপুর রাম কুমার উচ্চ বিদ্যালয়ের শিক্ষক হৃদয় মন্ডলকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিজ্ঞান আন্দোলন মঞ্চ। এছাড়াও গ্রেফতারকৃত শিক্ষকের মুক্তি দাবি করেছেন তারা।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ইমরান হাবিব রুমন ও সাধারণ সম্পাদক সুব্রত সরকার এক বিবৃতিতে বলেন, একজন বিজ্ঞান শিক্ষক ক্লাসে বিজ্ঞান পড়াবেন, এটাই স্বাভাবিক বিষয়। জীবন ও জগতের নিয়ম জানা ও শেখানো বিজ্ঞান শিক্ষকের কাজ। বিজ্ঞান শিক্ষার প্রসারের মধ্য দিয়েই যুক্তিবাদী মন গড়ে তুলে মানুষের মধ্যে সাম্প্রদায়িক-কুপমণ্ডক ধ্যান ধারণার অবসান ঘটানো সম্ভব। কেবলমাত্র এভাবেই শিক্ষার্থীদের মধ্যে সত্যানুসন্ধানী মন এবং যুক্তি গ্রহণ ও ভুল চিন্তা বর্জন করে আধুনিক মনন গড়ে তোলা যেতে পারে।

আরও পড়ুন: এবার টিপ পরে প্রতিবাদ জানালো মার্কিন দূতাবাস

কিন্তু আমাদের বর্তমান শিক্ষা ব্যবস্থা মোটেও সেই উদ্দেশ্যে পরিচালিত হচ্ছে না। ক্রমেই পাঠ্যপুস্তকের সাম্প্রদায়িকীকরণ হচ্ছে, বাদ দেওয়া হচ্ছে অসাম্প্রদায়িক চেতনাসম্পন্ন সকল লেখকের লেখা। তারই ফলাফল আজ আমরা দেখতে পাচ্ছি। শুধুমাত্র বিজ্ঞানের নানা বিষয় খোলা মনে পড়ানোর জন্য একজন বিজ্ঞান শিক্ষককে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয়েছে। এটা বাংলাদেশে বিজ্ঞান শিক্ষা ও বিজ্ঞানমনস্ক মানুষ গড়ে তোলার পথে একটি অশনী সংকেত।

আমরা বিজ্ঞান আন্দোলন মঞ্চের পক্ষ থেকে এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং অবিলম্বে বিনা অপরাধে গ্রেফতারকৃত শিক্ষক হৃদয় মন্ডলের মুক্তি দাবি করি। এছাড়াও বিজ্ঞান শিক্ষার প্রসারের পরিবর্তে তার উপর যে পরিকল্পিত আক্রমণ নামিয়ে আনা হচ্ছে আমাদের শিক্ষা ব্যবস্থার মাধ্যমে, সর্বপরি রাষ্ট্রব্যবস্থার মাধ্যমে, তার বিরুদ্ধে গণতান্ত্রিক ও বিজ্ঞানমনস্ক সকল মহলকে সরব অবস্থান নেওয়ার আহ্বান জানাই।


সর্বশেষ সংবাদ