গেল মাসে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ২২১ জন

সড়ক দুর্ঘটনা
সড়ক দুর্ঘটনা  © প্রতীকী ছবি

চলতি বছরের মার্চ মাসে ১৭৬টি মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ২২১ জন আরোহী। একই সময়ে নৌপথে দুর্ঘটনায় মারা গেছেন ১৯ জন। আর রেলপথ দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৭ জন। আজ সোমবার (৪ মার্চ) সকালে রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

সংস্থাটির নির্বাহী পরিচালক সাইদুর রহমান স্বাক্ষরিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, ৭টি জাতীয় দৈনিক, ৫টি নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের মার্চ মাসে দেশে ৪৫৮টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় ৫৮৯ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন ৬৪৭ জন। সড়ক দুর্ঘটনার প্রধান কারণ হিসেবে দেখানো হয়েছে ত্রুটিপূর্ণ যানবাহন; বেপরোয়া গতি; চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা; বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা; মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল; তরুণ ও যুবদের বেপরোয়া মোটরসাইকেল চালানো; জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা; দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা; বিআরটিএ’র সক্ষমতার ঘাটতি এবং গণপরিবহন খাতের চাঁদাবাজিকে। প্রতিবেদনে দুর্ঘটনা রোধে দশটি সুপারিশও করেছে সংস্থাটি।

আরও পড়ুন- বিসিএসে স্বপ্নভঙ্গ, নন ক্যাডার পেয়েও হতাশ নন তারা

সুপারিশগুলো হলো- দক্ষ চালক তৈরির উদ্যোগ বৃদ্ধি করা; চালকের বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট করা; বিআরটিএ’র সক্ষমতা বৃদ্ধি করা; পরিবহনের মালিক-শ্রমিক, যাত্রী ও পথচারীদের প্রতি ট্রাফিক আইনের বাধাহীন প্রয়োগ নিশ্চিত করা; মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল বন্ধ করে এগুলোর জন্য আলাদা পার্শ্বরাস্তা (সার্ভিস লেন) তৈরি করা; পর্যায়ক্রমে সব মহাসড়কে রোড ডিভাইডার নির্মাণ করা; গণপরিবহনে চাঁদাবাজি বন্ধ করা; রেল ও নৌ-পথ সংস্কার ও সম্প্রসারণ করে সড়ক পথের ওপর চাপ কমানো; টেকসই পরিবহন কৌশল প্রণয়ন ও বাস্তবায়ন করা এবং সড়ক পরিবহন আইন-২০১৮ বাধাহীনভাবে বাস্তবায়ন করা।

প্রতিবেদনে আরও বলা হয়, মার্চ মাসে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১১৭ টি দুর্ঘটনায় ১৪১ জন নিহত হয়েছে এই বিভাগে। সবচেয়ে কম দুর্ঘটনা হয়েছে সিলেট বিভাগে। ২৬ টি দুর্ঘটনায় ৩৫ জন নিহত হয়েছেন এই বিভাগে। একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে, ৩৩ টি দুর্ঘটনায় ৩৭ জন নিহত। সবচেয়ে কম নারায়ণগঞ্জ জেলায়। ২ টি দুর্ঘটনা ঘটলেও কোনো প্রাণহানি ঘটেনি। রাজধানী ঢাকায় ১৯ টি দুর্ঘটনায় ২১ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন ৬ জন।


সর্বশেষ সংবাদ