কুমিল্লায় প্রথম বারের মতো বেদে শিশুদের জন্য স্কুল প্রতিষ্ঠা

বেদে সম্প্রদায়ের শিশুরা
বেদে সম্প্রদায়ের শিশুরা   © সংগৃহীত

কুমিল্লার দাউদকান্দি উপজেলায় প্রথমবারের মতো বেদে সম্প্রদায়ের শিশুদের জন্য একটি স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। উপজেলার ভিকতোলা গ্রামে নির্মাধীন স্কুলটি আগামী ২৬ মার্চ উদ্বোধন করা হবে। নতুন এ স্কুল পেয়ে খুশি বেদে সম্প্রদায়ের স্থানী অভিভাবক ও শিশুরা।

জানা যায়, দাউদকান্দি বাজার থেকে উত্তর দিকে ভিকতলা গ্রাম। এই গ্রামে স্থানীয়দের সাথে বসবাস করেন দেড় সহস্রাধিক বেদে সম্প্রদায়। মহাসড়ক পেরিয়ে ইলিয়টগঞ্জ প্রাথমিক বিদ্যালয়। সেখানে শিক্ষার্থীদের মহাসড়ক পেরিয়ে যাওয়া ঝুঁকিপূর্ণ। এছাড়া সাধারণ স্কুলে অনেকে বেদে সম্প্রদায়ের সন্তানদের ভালো ভাবে গ্রহণ করেন না বলেও অভিযোগ রয়েছে।

আরও পড়ুন: মেডিকেল ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

স্থানীয় বেদে সম্প্রদায়ের সভাপতি হাজী ঝারু মিয়া জানান, তারা আগে নৌকায় বসবাস করতেন। ৮০এর দশকের একটু জমি কিনে স্থায়ী হন। এখন এখানে দুই শতাধিক পরিবার রয়েছে। বেদে সম্প্রদায়ের জন্য জেলা প্রশাসক সাহেব স্কুল করে দিয়েছেন। এতে তারা খুব খুশি।

উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউও) মো. কামরুল ইসলাম খান বলেন, ভিকতলা স্কুলটিতে ৩ শত শিক্ষার্থী পড়তে পারবে। জেলা প্রশাসকের উদ্যোগে বেদে সম্প্রদায়ের শিশুদের জন্যটি স্কুলটি প্রতিষ্ঠা করা হয়েছে। তবে তাদের সাথে স্থানীয় শিশুরাও পড়তে পারবে।

আরও পড়ুন: মেসে ফেরার পথে বিশ্ববিদ্যালয় ছাত্রীকে তুলে নিয়ে ‘সংঘবদ্ধ ধর্ষণ’

জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, মুজিববর্ষ উদযাপন উপলক্ষে কুমিল্লার দাউদকান্দি উপজেলার ভিকতলা, গোলাপের চরে ও মেঘনা উপজেলায় পিছিয়ে পড়া পরিবারের জন্য স্কুল স্থাপন করা হয়েছে।


সর্বশেষ সংবাদ