শহীদ মিনার নেই বিদ্যালয়ে, কলাগাছে শিক্ষার্থীদের শ্রদ্ধা

কলাগাছে শিক্ষার্থীদের শ্রদ্ধা
কলাগাছে শিক্ষার্থীদের শ্রদ্ধা   © সংগৃহীত

সুনামগঞ্জের তাহিরপুরের উপজেলার বাদাঘাট ইউনিয়নের সোহালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নেই কোন স্থায়ী শহীদ মিনার। শিক্ষার্থীরা কলাগাছ ও বেঞ্চ দিয়ে শহীদ মিনার বানিয়ে শহীদদের শ্রদ্ধা জানিয়ে দিবসটি পালন করেছেন।

বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র রুহুল আমিন রাহুল, ঝুমা আক্তার জানায়, বিদ্যালয়ে স্থায়ী শহীদ মিনার না থাকায় প্রতি বছরেই তারা এভাবে কলাগাছ দিয়ে শহীদ মিনার তৈরি করে। বিদ্যালয়ে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণের দাবি জানায় তারা।

আরও পড়ুন: কাল খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, যেসব শর্ত মানতে হবে

সহকারী শিক্ষক মো. সুজন মিয়া জানান, শিক্ষার্থীরা নিজ উদ্যোগে কলাগাছ ও বেঞ্চ দিয়ে শহীদ মিনার তৈরি করেছে। এভাবে প্রতি বছরেই অস্থায়ীভাবে শহীদ মিনার বানিয়ে শহীদ দিবস পালন করে তারা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক গোলাম সারোয়ার নিটন জানান, প্রতিটি বিদ্যালয়েই শহীদ মিনার তৈরি করা প্রয়োজন। না থাকায় শিক্ষার্থীরা ফুল দিয়ে শহীদের প্রতি সম্মান জানাতে পারে না।

আরও পড়ুন: আরবি হরফে বাংলা লেখা চাপিয়ে দেয়ার চেষ্টা হয়েছিলো যেভাবে

উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন ও স্মরণীয় করে রাখতে এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার জন্য প্রতিটি বিদ্যালয়ে শহীদ মিনার স্থাপন করা প্রয়োজন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রায়হান কবির জানান, প্রতিটি স্কুলেই শহীদ মিনার স্থাপনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

 


সর্বশেষ সংবাদ