গাড়িচালকদের প্রশিক্ষণের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

লিফলেট বিতর
লিফলেট বিতর  © সংগৃহীত

সরাকারি উদ্যোগে গাড়িচালকদের প্রশিক্ষণ দেওয়ার দাবি জানিয়ে রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনালে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। মানবন্ধন শেষে চালকদের মধ্যে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন তারা। আজ শনিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে নিরাপদ সড়ক ও হাফ পাস আমাদের অধিকারের ব্যানারে এই কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

মানববন্ধন শেষে নিরাপদ সড়ক ও হাফ পাস আমাদের অধিকারের সমন্বয়ক সোহাগী সামিয়ার বলেন, চালকদের প্রশিক্ষণের খুব দরকার। রাষ্ট্রীয় উদ্যোগে চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। তাঁদের দারিদ্র্যের সুযোগ নিয়ে, অসহায়ত্বের সুযোগ নিয়ে যে প্রতিষ্ঠানগুলো গাড়ির লাইসেন্স ও ফিটনেস দেওয়ার ক্ষেত্রে দুর্নীতি করছে, তাদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আরও পড়ুন: ইউটিউব দেখে কুল চাষে ভাগ্য বদল কলেজছাত্রের

চালকদের কর্মঘণ্টা ছয় ঘণ্টা করার দাবি জানিয়ে বলেন, আমাদের দেশে চালকেরা ১৮ থেকে ২০ ঘণ্টা গাড়ি চালান। এত পরিশ্রম কোনো মানুষকে সুস্থ রাখতে পারে না। আমরা দাবি করেছি, তাদের কর্মঘন্টা ৬ ঘন্টা করা হোক। চালকদের পরিচয়পত্র নিশ্চিত করতে হবে।

হাফ পাস প্রসঙ্গে সোহাগী সামিয়া বলেন, বাংলাদেশে সব গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ পাস সরকারি বিজ্ঞাপন দিয়ে নিশ্চিত করতে হবে। হাফ পাসের জন্য কোনো সময় বা দিন নির্ধারণ করে দেওয়া যাবে না। বর্ধিত বাসভাড়া প্রত্যাহার করতে হবে।

সড়কের সড়ক দুর্ঘটনার জন্য শুধু চালকেরা দায়ী নন মন্তব্য করে সামিয়া বলেন, সড়ক দুর্ঘটনার জন্য একমাত্র চালকেরা দোষী নন। সেই চালকেরা একটা সিস্টেমের অংশ হলে এ রকম পরিস্থিতিতে পড়তে হয়। সড়ক ব্যবস্থাপনার সঙ্গে যাঁরা যুক্ত, তাঁরা প্রত্যেকে আগা থেকে গোড়া পর্যন্ত সড়কে লুটপাট ও দুর্নীতি জারি রেখেছেন। এ কারণে চাইলেও সুস্থ ও স্বাভাবিকভাবে গাড়ি চালাতে পারেন না।

সরকারি টার্মিনালগুলোয় চালকদের থাকার ব্যবস্থা নিশ্চিত করাসহ তাদের মাস শেষে একটা নির্দিষ্ট বেতনকাঠামোয় আনার দাবি জানান তিনি।


সর্বশেষ সংবাদ