কলেজছাত্র মিসবাহ হত্যা মামলার রায় আজ

কলেজছাত্র মিসবাহ উদ্দিন তাহার
কলেজছাত্র মিসবাহ উদ্দিন তাহার  © ফাইল ফটো

২০১৬ সালের ২৬ নভেম্বর সিলেটে নগরীর জিন্দাবাজার এলাকায় প্রকাশ্যে বন্ধুদের ছুরিকাঘাতে নির্মমভাবে খুন হয়েছিল সিলেট কমার্স কলেজের ছাত্র মিসবাহ উদ্দিন তাহার (২১)। এই ঘটনায় মিসবাহের বন্ধু কবির আহমদকে প্রধান আসামি করে ৭ জনের বিরুদ্ধে মামলা হয়েছিল। র্দীঘ ৫ বছর পর আজ মিসবাহ হত্যার মামলার রায় হবে।

বুধবার (৮ ডিসেম্বর) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন বাদী পক্ষের আইনজীবী মো. আলাউদ্দিন।

এ ঘটনায় তার মা নাজমা বেগম বাদি হয়ে কোতোয়ালি মডেল থানায় এই মামলা দায়ের করেন। সেই মামলায় গ্রেপ্তার হয়েছিলেন জড়িত আসামিরা। বর্তমানে দুই আসামি জামিনে থাকলেও, ঘটনার মূল হোতা কবির এখনো সিলেট কেন্দ্রীয় কারাগারে।

মামলাসূত্রে জানা যায়, সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার চন্ডিপুর গ্রামের বাসিন্দা জার্মানী প্রবাসী রহমত উল্লাহর একমাত্র ছেলে মিসবাহ উদ্দিন মিসবাহ তার মা ও দুই বোনের সঙ্গে সিলেট নগরীর মজুমদারী কোনাপাড়া এলাকার একটি বাসায় বসবাস করতেন।

সিলেট কমার্স কলেজ থেকে ২০১৫ সালে এইচএসসি পাস করে সে বছর পাবলিক ভার্সিটিতে চান্স না পাওয়ায় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন মিসবাহ। তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে পূর্ব শত্রুতার জেরে ২০১৬ সালের ২৬ নভেম্বর নগরীর জিন্দাবাজার এলাকায় তাহাকে ডেকে নিয়ে ছুরিকাঘাতে হত্যা করেন তার বন্ধু কবির আহমদ, রুমেল, রানাসহ আরো কয়েকজন।

এ ঘটনার পরদিন মিসবাহ’র মা নাজমা বেগম বাদি হয়ে কোতোয়ালি থানায় মামলা (নম্বর-৩০) দায়ের করেন। ওই বছর ৮ ডিসেম্বর রাজধানীর শাহবাগ থেকে মূল আসামি কবির আহমদকে গ্রেপ্তার করে পুলিশ। তার দেওয়া তথ্যের ভিত্তিতে পরদিন ৯ ডিসেম্বর বন্দরবাজার থেকে গ্রেপ্তার করা হয় কিলিং মিশনে অংশ নেওয়া আরো দুই যুবক রুমেল ও রানাকে। তিনজনই দক্ষিণ সুরমার বাসিন্দা।

২০১৭ সালর ২০ এপ্রিল ঘাতক কবির, রুমেল ও রানার নাম উল্লেখ করে আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা কোতোয়ালি থানার তৎকালীন এসআই মো. ফয়েজ উদ্দিন ফায়াজ। ঘটনায় জড়িত রাব্বির নাম ঠিকানা খুঁজে না পাওয়ায় তার নাম মামলা থেকে অব্যাহতির জন্য আবেদন জানান তদন্তকারী কর্মকর্তা।

শুনানি ও স্বাক্ষ্যপ্রমাণ শেষে বৃহস্পতিবার রায় ঘোষণা হবে মিসবাহ হত্যা মামলার। একমাত্র ছেলেকে হারিয়ে ৫ বছর ধরে আদালতের কাছে সুবিচারের আশায় বুক বেঁধে আছেন নিহত মিসবাহ’র পরিবার। তাদের অপেক্ষার অবসান হবে আজ।

এ ব্যাপারে বাদিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আলাউদ্দিন বলেছেন, বৃহস্পতিবার সিলেটের চাঞ্চল্যকর কলেজ ছাত্র মিসবাহ উদ্দিন মিসবাহ হত্যা মামলার রায় ঘোষণা করা হবে।

দ্রুত বিচার ট্রাইব্যুনালের পিপি অ্যাডভোকেট সারোয়ার আবদাল জানান, বৃহস্পতিবার মামলার রায় ঘোষণা করতে পারেন দ্রুত বিচার ট্রইব্যুনালের বিজ্ঞ বিচারক। তিনি ওই দিন ছুটিতে যাওয়ার কথা রয়েছে। সেক্ষেত্রে তারিখ পেছাতেও পারে। এ ঘটনার মূল আসামি কারাগারে রয়েছে, বাকিরা জামিনে বাইরে। তবে, আসামিদের সর্বোচ্চ শাস্তি হবে বলে আমি আশাবাদী।

এ ব্যাপারে মামলার বাদি ও মিসবাহ উদ্দিন তাহার মা নাজমা বেগম বলেন, আমার একমাত্র ছেলেকে যারা খুন করেছে আমি তাদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের দাবি জানাচ্ছি। যাতে আর কোনো মায়ের বুক খালি না হয়।


সর্বশেষ সংবাদ