রাজধানী ঢাকা

বন্ধ রাখার নির্দেশনা মানছে না কোচিং সেন্টারগুলো

বন্ধ রাখার নির্দেশনা থাকা স্বত্তেও  খোলা আছে কোচিং সেন্টারগুলো
বন্ধ রাখার নির্দেশনা থাকা স্বত্তেও খোলা আছে কোচিং সেন্টারগুলো  © সংগৃহীত

চলতি মাসে শুরু হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা চলাকালীন সময়ে সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে মন্ত্রণালয়ের সে নির্দেশ মানছে না রাজধানীর অধিকাংশ কোচিং সেন্টারগুলো।

পাবলিক পরীক্ষা চলাকালীন মন্ত্রণালয় থেকে কোচিং সেন্টার খোলা রাখার বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলা হলেও সেটি উপেক্ষিতই থেকে যাচ্ছে। কোচিং সেন্টার সংশ্লিষ্টরা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিংয়ের কাজ এগিয়ে নিতে খোলা রাখা হচ্ছে এসব সেন্টারগুলো। 

গণমাধ্যম সূত্রে জানা গেছে, খোলা আছে এমন কিছু কোচিং সেন্টারের দেখা মিলেছে ফার্মগেট ও এর আশেপাশের এলাকায়। এদের মধ্যে রয়েছে ফার্মগেটের কনকর্ড টাওয়ারের সানরাইজ কোচিং সেন্টার, গ্রিন রোডের প্যারাগন কোচিং সেন্টার, ইউসিসি কোচিং সেন্টার ও একই রোডের জাহানারা গার্ডেন ভবনে অবস্থিত ‘ইউনিএইড’ কোচিং সেন্টার।

সানরাইজ কোচিং সেন্টারের সাথে ফোনে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির ম্যানেজার মাসুদ প্রথমে কোচিংয়ে ভর্তির কার্যক্রম চালু থাকার কথা স্বীকার করলেও পরে কথা পাল্টে শুধু বুয়েটে ভর্তি কোচিংয়ের কাজ চালু আছে বলে জানিয়েছেন।

কোচিং সেন্টার খোলা রাখার বিষয়ে ইউনিএইড কোচিং সেন্টারের ম্যানেজার আরিফ দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, আমাদের একাডেমিক কোন কোচিং কার্যক্রম চালু নেই। এইচএসসি পরীক্ষার পরে বিশ্ববিদ্যালয় ভর্তির কোচিং ক্লাস শুরু হবে। এটির ভর্তি কার্যক্রমের অংশ হিসাবে নির্দেশনা মেনেই আপাতত শুধু অফিসটা খোলা রাখা আছে। 

এদিকে প্যারাগন কোচিং সেন্টারের ম্যানেজার নাজমুল জানিয়েছেন, তারাও বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির জন্য শিক্ষার্থী ভর্তি করছেন। তবে অফিস খোলা রাখার বিষয়টি সত্য নয় জানিয়ে তিনি বলেছেন বিশ্ববিদ্যালয় ভর্তির ব্যাপারে যারা যোগযোগ করছেন তাদেরকে মোবাইল ব্যাংকিং পেমেন্ট সিস্টেম বিকাশ- এ টাকা লেনদেন করতে বলা হয়েছে। 

ভর্তি কার্যক্রমের বিষয়টি পুরোপুরি অস্বীকার করে ইউসিসি কোচিং সেন্টারের ম্যানেজার বিল্লাল হোসেন জানিয়েছেন নির্দেশনা মেনে সব ভর্তির কাজ বন্ধ আছে। তাছাড়া কোচিং সংশ্লিষ্ট অধিকাংশ লোকই বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিংয়ের শিক্ষার্থী টানতে বিভিন্ন জায়গায় ক্যাম্পেইনে অংশ নিচ্ছে বলে জানিয়েছেন তিনি ।

এছাড়া গ্রিন রোডের ল্যাঙ্গুয়েজ কোচিং সেন্টার একুশ, মাহফুজ স্যার ক্লাব, নিউ ইরা ট্রেনিং সেন্টার, মেডিকেল ভর্তি কোচিং রেটিনাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের ব্যক্তিগত কোচিং সেন্টারগুলোতে শিক্ষার্থী ভর্তিসহ বিভিন্ন কার্যক্রম চালু রয়েছে।

কোচিং সেন্টার বন্ধ রাখার বিষয়ে সরকারের অনড় নীতির কথা উল্লেখ করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন জানিয়েছেন, যারা সরকারি বন্ধের নির্দেশনা অমান্য করে প্রতিষ্ঠান খোলা রেখেছেন আইনশৃঙ্খলা বাহিনী প্রতিদিন অভিযান চালিয়ে তাদের আটক ও কোচিং বন্ধ করে দিচ্ছে।

এ কাজে আইনশৃঙ্খলা বাহিনী ও শিক্ষা মন্ত্রণালয়ের সমন্বিত কার্যক্রমের কথা জানিয়ে তিনি আরও বলেছেন, যারা নির্দেশনা অমান্য করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। 


সর্বশেষ সংবাদ