বাজারে কোভিডের প্রথম ‘ওরাল’ ওষুধ মলনুপিরাভির, দাম ৭০ টাকা

অনুষ্ঠানে অতিথিবৃন্দ
অনুষ্ঠানে অতিথিবৃন্দ  © সংগৃহীত

দেশের বাজারে এসেছে কোভিডের প্রথম ওরাল ওষুধ মলনুপিরাভির ট্যাবলেট। ইতোমধ্যে রাজধানীর ফার্মেসিগুলোতে এই ওষুধ সরবরাহ করা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে দেশের সর্বত্র এই ওষুধ পাওয়া যাবে।

মঙ্গলবার (৯ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে এই ঔষধটির জরুরি ব্যবহার ও উৎপাদনের জ্ন্য ১০টি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়ার কথা জানান ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান ।

তিনি জানান, বেক্সিমকো, স্কয়ার ও এসকেএফ ছাড়াও আরও ৭টি ওষুধ কোম্পানি এই ওষুধটি দেশের বাজারে নিয়ে আসবে। কোভিডের উপসর্গ দেখা দিলেই সর্বোচ্চ পাঁচ দিনের মধ্যে (পরীক্ষায় পজিটিভ শনাক্ত হলে) ঔষধটি খাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়ালে জানা যায়, এটি সেবনে রোগীদের হাসপাতালে ভর্তি ও মৃত্যুঝুঁকি প্রায় অর্ধেক কমে আসবে। কোভিডের চিকিৎসায় মুখে খাওয়ার জন্য এটাই প্রথম ঔষধ। এই ওষুধটি যাদের বযস ১৮ কিংবা তার উর্দ্ধে শুধুমাত্র তাদেরকেই চিকিৎসকের পরামর্শে সেবন করতে বলা হয়েছে। এছাড়াও যাদের একাধিক স্বাস্থ্য সমাস্যা রয়েছে তাদের জন্য এই ওষুধটি একেবারেই কার্যকর নয়।

এ ছাড়াও ওষুধটি সেবনে মাথাব্যথা, বমি এবং মাথা ঝিমঝিম করার মতো হালকা থেকে মাঝারি ধরণের প্রতিক্রিয়া দেখা দিতে পারে বলে জানান মেজর জেনারেল মাহবুবুর রহমান।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মার্ক, শার্প এন্ড ডোম (এমএসডি) এবং রিজব্যাক বায়োথেরাপিউটিকস এই ওষুধটি প্রথম বাজারে আনে।

যুক্তরাজ্য নভেম্বরেই এই কোম্পানিগুলোর কাছ থেকে ক্রয়কৃত ঔষধটির প্রায় চার লাখ ৮০ হাজার কোর্স হাতে পাবে। আর দেশের বাজারে আজই বেক্সিমকো এই ওষুধটি নিয়ে এসেছে্।


সর্বশেষ সংবাদ