পদ্মা সেতুর পিলারের সুরক্ষা দেবে অ্যাপ

পদ্মা সেতুর পিলারের সুরক্ষা দেবে অ্যাপ
পদ্মা সেতুর পিলারের সুরক্ষা দেবে অ্যাপ  © সংগৃহীত

পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কার ঘটনা এড়াতে এবার প্রযুক্তির ব্যবহার করছে সরকার। অ্যাপের মাধ্যমে এ সুবিধা দেবে বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথের প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান ‌‘জাহাজী’। কোনও নৌযান ঝুঁকিপূর্ণভাবে পদ্মা সেতুর পিলারের দিকে অগ্রসর হলে অন্তত পাঁচশ’ থেকে তিনশ’ মিটার দূরে থাকতেই নৌযান মালিক, চালক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সিগন্যাল দেবে।

এ কাজের জন্য ‘জাহাজী’ নামের অ্যাপটি আপডেট করেছে বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথের একমাত্র প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান 'জাহাজী'। আগামী সপ্তাহ থেকে গুগল প্লে স্টোরে পাওয়া যাবে অ্যাপের আপডেট সংস্করণ।

জাহাজী সেবার নতুন এই ম্যাপে পদ্মা সেতুর জায়গায় এইরকম মার্কার বসানো হয়েছে। জাহাজী ডিভাইস বসানো যেকোন নৌযান এই মার্কারের কাছে এসে যদি গতি না কমায়, তাহলে সঙ্গে সঙ্গে এলার্ট চলে যাবে জাহাজ মালিকের কাছে এবং কর্তৃপক্ষের কাছে।

সেতুর পিলার বরাবর যে লাল দাগ টানা আছে, জাহাজ সেই দাগের সোজা গেলেও এলার্ট দেবে। যেটা কন্ট্রোল রুম থেকে দেখে আগেই মাস্টারকে বা ড্রাইভারকে সতর্ক করা যাবে। জানা যাবে জাহাজের ট্রিপ হিস্ট্রিও। যাতে বিনা কারণে জাহাজের মালিক বা মাস্টারকে এর দায় নিতে না হয়।

জাহাজী লিমিটেডের পরিচালক ও সহ-প্রতিষ্ঠাতা অভিনন্দন জোতদার বলেন, জাহাজী ব্যবহারকারীদের জন্য আমরা নতুন একটি ডিজাইন অবমুক্ত করতে যাচ্ছি আগামী সপ্তাহে। যেখানে পদ্মা সেতুর পিলার বরাবর লাল মার্কার দেওয়া থাকবে। জাহাজী সেবার নতুন ম্যাপে পদ্মা সেতুর জায়গায় আমরা এ ধরনের মার্কার বসিয়েছি। জাহাজী ডিভাইস বসানো যেকোনও নৌযান এই মার্কারের কাছে এসে যদি গতি না কমায়, সঙ্গে সঙ্গে অ্যালার্ট চলে যাবে জাহাজ মালিক ও সেতু কর্তৃপক্ষের কাছে। সেতুর পিলার বরাবর যে লাল দাগ টানা আছে, জাহাজ সেই দাগ ধরে গেলেও সতর্ক সঙ্কেত দেবে। যা কন্ট্রোল রুম থেকে দেখে আগেই চালককে সতর্ক করা যাবে। এই অ্যাপে জানা যাবে জাহাজের ট্রিপ হিস্ট্রি তথা কোন পথে চলেছে সেটাও বলে এসময় উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, গত কয়েকদিনে কয়েকবার পদ্মা সেতুর পিলারে আঘাত করেছে কয়েকটি ফেরি। সর্বশেষ শুক্রবার (১৩ আগস্ট) সকালে একটি রো রো ফেরি পদ্মা সেতুর ১০ নম্বর পিলারে ধাক্কা দেয়। এরপরে সরকার এ অ্যাপের ব্যাপারে সিদ্ধান্ত নেয়।


সর্বশেষ সংবাদ