ভূমধ্যসাগরে ডুবে যাওয়া নৌকা থেকে ৪৯ বাংলাদেশি জীবিত উদ্ধার

ভূমধ্যসাগরে ডুবে যাওয়া নৌকা থেকে ৪৯ বাংলাদেশি জীবিত উদ্ধার
ভূমধ্যসাগরে ডুবে যাওয়া নৌকা থেকে ৪৯ বাংলাদেশি জীবিত উদ্ধার  © সংগৃহীত

উত্তাল ভূমধ্যসাগরের একটি ডুবে যাওয়া নৌকা থেকে ৪৯ বাংলাদেশিকে জীবিত উদ্ধার করেছে তিউনিসিয়ার নৌবাহিনী। উদ্ধার হওয়া অভিবাসন প্রত্যাশীরা লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে রওনা হয়। উদ্ধার হওয়া এসব মানুষের বয়স ১৬ থেকে ৫০ বছর। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে তাদের উদ্ধার করা হয়।

তিউনিসিয়ান কর্তৃপক্ষ জানায়, গত ৫ জুলাই যুদ্ধ বিধ্বস্ত লিবিয়া থেকে উত্তাল সাগর পথে ইউরোপে যাত্রা শুরু করে। যাত্রার তিনদিনের মাথায় জারজিস উপকূল থেকে ৮০ মাইল দূরে ছোট নৌকাটি ভেঙে যায়। পরে সেখানকার একটি জ্বালানি ট্যাংকারে আশ্রয় নেন এই বাংলাদেশিরা। সেখান থেকে নৌবাহিনীর সদস্যরা তাদের উদ্ধার করে নিয়ে যায়।

গত মাসেই ভূমধ্যসাগর থেকে ২৬৪ বাংলাদেশিকে ভাসমান অবস্থায় উদ্ধার করা হয়। একই সঙ্গে উদ্ধার হয় মিসরের তিন নাগরিক। এর মধ্যেই নতুন করে আবারও সাগরে পথে উদ্ধার হল বাংলাদেশি অভিবাসন প্রত্যাশী। উন্নত জীবনের আশায় অবৈধভাবে প্রতি বছরেই সাগর পথে জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করে বহু মানুষ। এ যাত্রায় অনেকেই উত্তাল সাগরে ডুবে মারা যান।

চলতি বছরে ইতালি হয়ে অভিবাসনপ্রত্যাশীদের ইউরোপ যাত্রার পরিমাণ আবারও বেড়েছে। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বলছে, এ বছরের শুরু থেকে এখন পর্যন্ত প্রায় ১৯ হাজার ৮০০ অভিবাসনপ্রত্যাশী ইতালিতে পৌঁছেছেন। যাদের বেশিরভাগই সংঘাত এবং দারিদ্র থেকে বাঁচতে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলো ছেড়ে পালিয়েছেন। কিন্তু গত বছরের একই সময়ে ইতালিতে অভিবাসনপ্রত্যাশীদের পৌঁছানোর এই সংখ্যা ছিল মাত্র ৬ হাজার ৭০০ বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


সর্বশেষ সংবাদ