ওমর ফারুক হত্যার বিচার চেয়ে আসিফ নজরুলের স্ট্যাটাস

আসিফ নজরুল ও নওমুসলিম মো. ওমর ফারুক
আসিফ নজরুল ও নওমুসলিম মো. ওমর ফারুক  © টিডিসি ফটো

বান্দরবানের রোয়াংছড়ির তুলাছড়ি আগাপাড়া জামে মসজিদের ইমাম নওমুসলিম মো. ওমর ফারুক হত্যার বিচার দাবি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল। আজ শুক্রবার দুপুরে নিজের ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে এ হত্যাকাণ্ডের সমালোচনা করে বিচার দাবি করেছেন।

ফেসবুকে তিনি লিখেছেন, বান্দরবনের রোয়াংছড়িতে গত শুক্রবার মো. ওমর ফারুক নামে একজন মসজিদের ইমামকে গুলি করে হত্যা করা হয়। কয়েক বছর আগে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করে ওই এলাকায় একটি অস্থায়ী মসজিদের ইমামতির দায়িত্ব পালন করছিলেন। এই হত্যাকাণ্ডটি নিয়ে এখন পযন্ত মানবাধিকার সংগঠন বা দেশের বহু বুদ্ধিজীবীকে কোন রা করতে দেখিনি।

তিনি লিখেন, এটা যদি অন্যভাবে হতো, যেমন কেউ যদি ইসলাম ধর্ম ত্যাগ করে অন্য ধর্ম গ্রহণ পরার পর খুন হতেন তাহলে প্রতিক্রিয়াটি হতো ভিন্ন। যারা চুপ আছেন তারা তখন ঝাপিয়ে পড়তেন প্রতিবাদে। অপরাধীদের গ্রেফতার করার চেষ্টাও অনেক জোরদার হতো। মনে হচ্ছে, ওমর ফারুক মুসলমান হয়ে খুন হয়েছেন বলে সেটা হচ্ছে না।

এ হত্যাকাণ্ডের বিচার দাবি করে আসিফ নজরুল আরও লিখেছেন, ইমাম হত্যাকান্ডের চেয়েও বড় সংকট এটিই। অন্য ধর্মের মানুষের মতো প্রায় ৯০ শতাংশ মুসলমানের এই দেশে মুসলমানরাও যে কোন ধরনের বৈষম্য থেকে মুক্ত থাকার অধিকারী। এটা বুঝতে চান না অনেকে।

এর আগে, গত ১৮ জুন রোয়াংছড়ি সদর ইউনিয়নের তুলাছড়ি আগাপাড়া এলাকায় মসজিদে নামাজ পড়ে বাড়ি ফেরার সময় সন্ত্রাসীদের গুলিতে নিহত হন নওমুসলিম মো. ওমর ফারুক। তিনি রোয়াংছড়ি সদর ইউনিয়নের তুলাছড়ি আগাপাড়া এলাকার বাসিন্দা। তার জন্মগত নাম পূর্ণচন্দ্র ত্রিপুরা। বাবার নাম তয়ারাম ত্রিপুরা। ত্রিপুরা থেকে ধর্মান্তরিত হয়ে তিনি মুসলমান হন।


সর্বশেষ সংবাদ