৪০ বছর পর মা-বাবার খোঁজে বাংলাদেশি বংশোদ্ভূত কানাডীয় নারী

হাসিনার ছোটবেলার ছবি
হাসিনার ছোটবেলার ছবি  © সংগৃহীত

দেশ ছাড়ার ৪০ বছর পর বাংলাদেশে তার জন্মদাতা মা-বাবাকে খুঁজে পেতে নিজের ফেসবুক পেজের মাধ্যমে সবার কাছে আকুতি জানিয়েছেন হাসিনা নামে এক কানাডীয়-বাংলাদেশি নারী। ঢাকায় জন্ম নেন হাসিনা। একদম ছোটবেলায়ই অনাথ হন তিনি। বর্তমানে তার বয়স ৪৪ বছর।

‘ফ্যামিলিজ ফর চিলড্রেন (এফএফসি)’ নামক ঢাকার একটি অনাথাশ্রমে তাকে নিয়ে আসা হয় বলে নিজের ফেসবুক পেজ ‘ফাইন্ডিং রুট ফর হাসিনা’তে জানিয়েছেন হাসিনা। তারপর তিন বছর বয়সে তাকে দত্তক নেওয়া হয় এবং ১৯৮০ সালে নতুন পরিবারের সঙ্গে তিনি কানাডায় চলে আসেন।

অনেকেই হাসিনাকে জানিয়েছেন, সেসময়ে বাংলাদেশে মানব পাচারকারীদের তৎপরতা ছিল এবং মা-বাবার সম্মতি ছাড়াই অনেক শিশুকে তুলে আনা হতো। তাই হাসিনাও ভাবছেন, বাংলাদেশে তার রক্তের সম্পর্কের কেউ আদৌ আছে কি না। কিন্তু দুর্ভাগ্যবশত অনাথাশ্রমটির বর্তমান কর্তৃপক্ষ তাকে এ ব্যাপারে কোনো তথ্যই দিতে পারেনি।

তিনি অ্যানসেসট্রাই ও টুয়েন্টিথার্ডঅ্যান্ডমি'তে নিজের ডিএনএ পরীক্ষাও করিয়েছেন। এতে তৃতীয় ও চতুর্থ কাজিনকে খুঁজে পেলেও সেগুলো তাকে কোনো হদিস দিতে পারেনি।

অন্যদিকে, মহামারির কারণে তিনি এই মুহূর্তে বাংলাদেশেও আসতে পারছেন না। তাই গণমাধ্যমের কাছে আবেদন জানিয়েছেন তাকে তথ্য দিয়ে সাহায্য করতে এবং প্রয়োজনে জুমে সাক্ষাৎকার নিতে।

হাসিনা ফেসবুকে পোস্ট করে লিখেন, ‘হয়তো আপনি গণমাধ্যম সংশ্লিষ্ট এমন কাউকে চেনেন যারা আমাকে তথ্য দিতে পারবে এবং কেউ একজন হয়তো আমায় চিনতে পারবে?

নিজের ছোটবেলার ছবি যুক্ত করে হাসিনা আরও লিখেন, ‘ছোটবেলার আমাকে যদি কেউ চিনে থাকেন, তাহলে খুব উপকার হবে আমার।


সর্বশেষ সংবাদ