লকডাউন শেষ হচ্ছে আজ, এরপর কী হবে?

লকডাউন আজ মধ্যরাতে শেষ হচ্ছে
লকডাউন আজ মধ্যরাতে শেষ হচ্ছে  © ফাইল ফটো

দেশে করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় চলমান বিধিনিষেধ (লকডাউন) সবশেষ এক সপ্তাহ বাড়ানো হয়েছিল। গত ৩০ মে’র ওই ঘোষণা অনুযায়ী আজ রোববার (৬ জুন) রাতে শেষ হচ্ছে লকডাউন। এরপর কী হবে তা এখনও সরকারিভাবে জানানো হয়নি। তবে সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী থাকায় লকডাউন আরও বাড়ছে বলেই ধারণা করা হচ্ছে।

জানা গেছে, দেশের বেশ কয়েকটি এলাকায় করোনা সংক্রমণ আশঙ্কাজনকহারে বাড়ছে। ইতিমধ্যে বিভিন্ন অঞ্চলে কঠোর লকডাউন দেওয়া শুরু হয়েছে। বিশেষত খুলনা বিভাগের সাতক্ষীরা, মোংলাসহ কয়েকটি উপজেলা এবং গোটা রাজশাহীতে পরিস্থিতি খারাপ হওয়ায় সেখানে বিধিনিষেধ কঠোর করা হয়েছে। কক্সবাজারের পরিস্থিতিও উদ্বেগজন বলে জানা গেছে।

গত ৩০ মে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে লকডাউন দিয়ে সবশেষ প্রজ্ঞাপন জারি করা হয়। সে ঘোষণা অনুযায়ী আজ রোববার মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ থাকার কথা রয়েছে। এরপর কী হবে সে বিষয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়।

তবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ইতিমধ্যে লকডাউন বাড়ানোর আহবান জানিয়েছেন। তার কথা অনুযায়ী এবং সংক্রমণ ঊর্ধ্বমুখী থাকায় বিধিনিষেধ বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। এ বিষয়ে আজই প্রজ্ঞাপন হতে পারে। এ ছাড়া কিছু আঞ্চলে বিধিনিষেধ আরও কঠোর করার ঘোষণা দেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসন সে অনুযায়ী কাজ করছে বলে জানা গেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় গত ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত আরও কঠোর বিধিনিষেধ দিয়ে ‘সর্বাত্মক লকডাউন’ শুরু হয়। পরে তা কয়েক দফা বাড়িয়ে আজ ৬ জুন মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়েছে। এরমধ্যেই আগামী ১৩ জুন থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা রয়েছে।


সর্বশেষ সংবাদ