‘শর্ত সাপেক্ষে’ বৃহস্পতিবার থেকে চলবে গণপরিবহন

গণপরিবহন
গণপরিবহন  © সংগৃহিত

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকার দেশে চলমান বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করার কথা জানিয়েছে। তবে রোজার ঈদ সামনে রেখে ‘শর্ত সাপেক্ষে’ বৃহস্পতিবার থেকে গণপরিবহন চালুর বিষয়ে অনুমোদন দেওয়া হয়েছে। তবে গণপরিবহন চলাচলের অনুমতি মিললেও বাস মালিকরা সরকারের কাছ থেকে এখনও কোনো নির্দেশনা পাননি।

শর্ত হচ্ছে- গণপরিবহন সিটি বা জেলার ভেতর চলাচল করতে পারবে। সিটি সার্ভিস ও জেলার বাস সার্ভিস অন্য জেলায় প্রবেশ করতে পারবে না। এছাড়া বাস ছাড়ার আগে সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে পুরো বাসে জীবাণুনাশক ছিটাতে হবে। যাত্রী, বাসচালক ও সহকারীকে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক সিট খালি রেখে গণপরিবহন চালাতে হবে।

আরো পড়ুন ঈদে কি বাড়ি যাওয়া যাবে?

সরকার যেভাবে নির্দেশনা দেবে সেভাবেই বাস চালানো হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ।

যাত্রীবাহী বাস কীভাবে চলবে তা স্পষ্ট করে শিগগির প্রজ্ঞাপন জারি হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার।

আরো পড়ুন 'শর্তসাপেক্ষে গণপরিবহন চালুর চিন্তা তবে দূরপাল্লার বাস বন্ধ থাকবে'

গত সোমবার (৩ মে) সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক শেষে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সিদ্ধান্ত হয়েছে লকডাউন যেটা আছে সেটা ১৬ মে পর্যন্ত এভাবেই কন্টিনিউ করবে। ৬ মে থেকে গণপরিবহন জেলার মধ্যে চলাচল করতে পারবে। আন্তঃজেলা বাস চলাচল করতে পারবে না। ঢাকার বাস ঢাকার মধ্যে চলাচল করবে। এছাড়া লঞ্চ ও ট্রেন বন্ধ থাকবে।

তিনি আরও বলেন, গণপরিবহন মালিকরা আমাদের কথা দিয়েছেন, কোনভাবেই গণপরিবহনে স্বাস্থ্যবিধি লঙ্ঘন করা হবে না। লঙ্ঘন করা হলে বন্ধ করে দেয়া হবে। সেই নির্দেশনাও দেয়া আছে। সেটা আমরা দেখব।

আরো পড়ুন কঠোর বিধিনিষেধ চলবে ১৬ মে পর্যন্ত


সর্বশেষ সংবাদ