ইউনাইটেডে আগুন: ৪ নিহতের পরিবারকে ৩০ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ

সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট  © ফাইল ছবি

রাজধানীর গুলশানে অবস্থিত ইউনাইটেড হাসপাতালে আগুনে পুড়ে নিহত চারজনের প্রত্যেকের পরিবারকে ২৫ লাখ টাকা করে দিতে নির্দেশ দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত আপিল বিভাগ। আদেশের কপি পাওয়ার একমাসের মধ্যে এই টাকা দিতে ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ছয় বিচারপতির বেঞ্চ বৃহস্পতিবার (২৯ এপ্রিল) এ আদেশ দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষের করা এক আবেদনের ওপর শুনানি নিয়ে হাইকোর্টের আদেশ সংশোধন করে এ আদেশ দেন আপিল বিভাগ। হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার তানজিব-উল আলম ও ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। ক্ষতিগ্রস্তদের পক্ষে ছিলেন ব্যারিস্টার হাসান এমএস আজিম ও ব্যারিস্টার অনীক আর হক।

হাইকোর্ট গত ১১ জানুয়ারি এক আদেশে ইউনাইটেড হাসপাতালে আগুনে পুড়ে মৃত্যুর ঘটনায় ক্ষতিগ্রস্ত চারজনের প্রত্যেকের পরিবারকে আদেশের কপি পাবার ১৫ দিনের মধ্যে ৩০ লাখ টাকা করে দিতে নির্দেশ দেন। একইসঙ্গে প্রত্যেক পরিবারকে ১৫ কোটি টাকা করে দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন। এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে হাসপাতাল কর্তৃপক্ষ। আদালত স্থগিতাদেশ দিয়ে তাদের আবেদন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেয়। এরই ধারাবাহিকতায় এ আবেদনের ওপর শুনানি হয়। শুনানি শেষে আপিল বিভাগ ৩০ লাখ টাকার পরিবর্তে ২৫ লাখ টাকা করে দিতে নির্দেশ দেন। ১৫ দিনের পরিবর্তে একমাসের মধ্যে এই টাকা দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, গতবছর ২৭ মে রাতে রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে এসি বিস্ফোরণের আগুনের সূত্রপাট ঘটে। ফায়ার সার্ভিস আগুণ নিয়ন্ত্রণে আনে। পরে ঘটনাস্থল থেকে পাঁচটি মরদেহ উদ্ধার করা হয়। মৃতদের মধ্যে ছিলেন চারজন পুরুষ এবং একজন নারী। মৃত ব্যক্তিরা হলেন মো. মাহবুব (৫৭), মো. মনির হোসেন (৭৫), ভেরুন এ্যান্থনী পল (৭৪), খাদেজা বেগম (৭০) এবং রিয়াজুল আলম লিটন(৪৫)। এ ঘটনায় গতবছর ৩০ মে হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার নিয়াজ মুহাম্মদ মাহবুব ও ব্যারিস্টার শাহিদা সুলতানা শিলা। পরে পহেলা জুন ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষ থেকেও পৃথক একটি রিট আবেদন করা হয়। তবে মৃত মনির হোসেনের পরিবারের সঙ্গে ২০ লাখ টাকা দেবার শর্তে হাসপাতাল কর্তৃপক্ষের সমঝোতা হয়। অপর মৃত চারজনের পরিবার এতে রাজি হয়নি। যে কারণে রিট মামলা চলমান রয়েছে।


সর্বশেষ সংবাদ