অনুদানের গুজব নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সতর্কবার্তা

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © লোগো

শিক্ষক-শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানে অনুদানের বিষয়ে আবারও সর্তকতা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। সোমবার (৮ মার্চ) দ্বিতীয় ধাপে সতর্কতা বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, শিক্ষা প্রতিষ্ঠান,শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অনুদান প্রদান বিষয়ে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে পড়েছে। প্রত্যেক শিক্ষার্থীকে ১০ হাজার টাকা করে প্রদান করার গুজবটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হলেও তা বাস্তবতা বিবর্জিত। এই ধরনের কোনো গুজবে কান না দেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অনুদান প্রদানের সংশোধিত নীতিমালা ২০২০ অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, ছাত্র-ছাত্রীদের অনলাইনে আবেদন আহ্বান করা হয়েছে।

রবিবার আবেদনের গ্রহণের শেষ দিন ছিল। কিন্তু কর্তৃপক্ষ আবেদনের সময় ১৫ মার্চ পর্যন্ত বাড়িয়েছে। আবেদন যাচাই-বাছাই করে সীমিত সংখ্যক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে অনুদান দেয়া হবে।

উল্লেখ্য, রবিবার সকালে করোনার প্রাদুর্ভাবের কারণে শিক্ষার্থীদের ১০ হাজার টাকা সরকারি অনুদান দেওয়ার গুজব ছড়িয়ে পড়ে দেশের বিভিন্ন জায়গায়। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক এবং ইউটিউবে এমন ভুয়া তথ্য প্রচার করে একটি সংঘবদ্ধ চক্র। আর তাদের এই গুজবে বিশ্বাস করে শনিবার দেশের বিভিন্ন স্কুল-কলেজে শিক্ষার্থী ও অভিভাবকদের ঢল নেমেছিল। ফটোকপি ও অনলাইন সার্ভিসের দোকানগুলোতেও ছিল উপচে পড়া ভিড়।

প্রতিষ্ঠান প্রধানদের প্রত্যয়নপত্র নিতে দেশের বিভিন্ন স্কুল-কলেজ ও মাদ্রাসায় যায় শিক্ষার্থী ও অভিভাবকরা। এমনকি সারাদেশ থেকে আবেদনের জন্য রাজধানীসহ নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে আসেন অবস্থান না করা শিক্ষার্থীরাও।

 


সর্বশেষ সংবাদ