মাওলানা আব্দুর রহমান আজাদ, আপনাকে স্যালুট: ফারুকী

মাওলানা মুফতি আবদুর রহমান আজাদ। ইনসেটে মোস্তফা সরয়ার ফারুকী
মাওলানা মুফতি আবদুর রহমান আজাদ। ইনসেটে মোস্তফা সরয়ার ফারুকী  © সংগৃহীত

রাজধানী ঢাকায় হিজড়া জনগোষ্ঠীদের জন্য দেশে প্রথমবারের মতো চালু হয়েছে একটি মাদ্রাসা। প্রতিষ্ঠানটি চলতি বছর স্বীকৃত কওমি সিলেবাস অনুযায়ী পরিচালিত হবে। মাদ্রাসাটির প্রতিষ্ঠাতা পরিচালক মাওলানা মুফতি আবদুর রহমান আজাদ। 

দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য এমন একটি উদ্যোগ নেয়ায় মাওলানা আব্দুর রহমান আজাদের ভূয়সী প্রশংসা করেছেন জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের ভেরিফায়ের পেজে দেয়া স্ট্যাটাসে তিনি মাওলানা আজাদকে স্যালুট জানিয়েছেন।

ফারুকী ফেসবুকে লিখেছেন, ‘আসুন আমরা মাওলানা আব্দুর রহমান আজাদের কথা বলি, তাঁর মানবিক বোধের কথা বলি! সামাজিক ট্যাবুর বাইরে গিয়া ট্রান্স জেন্ডারদের জন্য ধর্মীয় শিক্ষার জায়গা তৈরী করা মোটামুটি একটা বিপ্লবই বটে!’

তিনি আরও লিখেছেন, ‘আপনি যদি এইটা মাথায় রাখেন যে, আমরা সেই সমাজের কথা বলছি, যেখানে আমরা এরকম কথাও শুনেছি- কেউ যদি সকালে বের হয়েই হিজড়া দেখে তাহলে তার সারা দিন কুফা যাবে! মাওলানা আব্দুর রহমান আজাদ, আপনাকে স্যালুট! শফিকুল আলম ভাইকে টুপি খোলা সালাম এটা নিয়ে রিপোর্ট করার জন্য!’

জানা গেছে, প্রাথমিকভাবে ১০ জন শিক্ষকের সমন্বয়ে অনাবাসিক এই মাদরাসাটির যাত্রা শুরু হয়েছে। মরহুম আহমেদ ফেরদৌস বারী চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে এই মাদরাসাটি চালু হয়েছে। এ মাদরাসায় পড়ালেখার জন্য হিজড়াদের কোনো খরচ লাগবে না। শুরুতে মাদরাসাটিতে তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীদের কোরআন শিক্ষা দেয়া হবে বলে জানিয়েছেন মাদরাসাটির শিক্ষা ও প্রশিক্ষণ সচিব মোহাম্মদ আব্দুল আজিজ হুসাইনী।

তিনি বলেছেন, মাদরাসায় নুরানি বিভাগ থেকে নিয়ে হেফজুল কোরআন, দাওরায়ে হাদিস থাকবে। সরকার কওমি মাদরাসার যে সিলেবাসের (সনদ) স্বীকৃতি দিয়েছে, সেই সিলেবাস অনুসারে মাদরাসাটি পরিচালিত হবে।


সর্বশেষ সংবাদ