শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিন: ডব্লিউএইচও

ডব্লিউএইচও’র মহাপরিচালক টেদ্রোস আধানম গেব্রেয়াসুস
ডব্লিউএইচও’র মহাপরিচালক টেদ্রোস আধানম গেব্রেয়াসুস  © সংগৃহীত

করোনা সংক্রমণ প্রতিরোধে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার আহবান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ইউরোপে দশ দিনের মধ্যে দ্বিগুণের বেশি সংক্রমণ শনাক্তের পর শুক্রবার ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার আহবান জানিয়েছে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই অঙ্গ সংস্থাটি।

ডব্লিউএইচও’র মহাপরিচালক টেদ্রোস আধানম গেব্রেয়াসুস এক ভার্চুয়াল সংবাদ সম্মেলন বলেন, আমরা এখন মহামারির জটিল পরিস্থিতি অতিক্রম করছি। আগামী কয়েক মাস খুবই গুরুত্বপূর্ণ।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার আহবান জানিয়ে তিনি বলেন, বেশ কয়েকটি দেশ বিপর্যনক অবস্থায় রয়েছে। অক্টোবরেই হাসপাতালগুলোতে হিমশিম; পরে কি হবে ভাবাই যায় না। মৃত্যু ঠেকাতে বিশ্ব নেতারা যেন এখনোনি উদ্যোগ নেন- এ আহবান জানাবো। প্রয়োজনে শিক্ষাপ্রতিষ্ঠান আবারও বন্ধ করে দিন।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয় জানাচ্ছে, গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে প্রাদুর্ভাব ছড়ানোর পর ৪ কোটি ২০ লাখ মানুষের দেহে সংক্রমণ ঘটিয়েছে করোনা। প্রাণ কেড়ে নিয়েছে কমপক্ষে ১১ লাখ মানুষের। তবে কোভিড-১৯ নামক মহামারি এই রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হওয়ার সংখ্যাও তিন কোটির বেশি।

টেদ্রোস আধানম গেব্রেয়াসুস বলেন, আপনাদের আহ্বান জানাচ্ছি এই পরিস্থিতি সামলাতে জরুরি ব্যবস্থা নিন, যাতে আরও অকারণে যেসব মানুষের মৃত্যু হবে আগামীতে সেই মৃত্যু যেন আমরা ঠেকাতে পারি। স্বাস্থ্য ব্যবস্থা যাতে ভেঙ্গে না পড়ে এর জন্য ব্যবস্থা নিতে হবে আপনাদের।


সর্বশেষ সংবাদ