জাহালমকে ক্ষতিপূরণ দিতে হবে ১৫ লাখ টাকা: হাইকোর্ট

জাহালম
জাহালম  © ফাইল ফটো

বিনা দোষে ‘ভুল আসামি’ হিসেবে তিন বছর জেল খাটা জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছন হাইকোর্ট। বুধবার (৩০ সেপ্টেম্বর) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

এক মাসের মধ্যে ব্র্যাক ব্যাংকের দুই কর্মকর্তাকে এ টাকা দিতে হবে। আদালতে জাহালমের পক্ষে ‍শুনানি করেন আইনজীবী সুভাষ চন্দ্র দাস ও শাহিনুর রহমান। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার ও সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম। চলতি বছরের ১২ ফেব্রুয়ারি এ মামলার শুনানি শেষে রায়ের জন্য সি এভি করেন। দীর্ঘ দিন পরে আদালত এ রায় দেন।

পাটকল শ্রমিক জাহালমকে ‘ভুল আসামি’ হিসেবে দুই ডজনের বেশি মামলায় প্রায় ৩ বছর কারাগারে থাকতে হয়। পরে গত বছরের ৩ ফেব্রুয়ারি সব মামলা থেকে অব্যাহতি দিয়ে মুক্তির নির্দেশ দেন আদালত। এরপর জাহালমের জন্য ক্ষতিপূরণ চেয়ে আবেদন করা হলে আদালত সেই আবেদনের শুনানি শেষ রায়ের জন্য অপেক্ষমান রাখেন।

প্রসঙ্গত, সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে আবু সালেক নামের এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা করে দুদক। কিন্তু তদন্ত কর্মকর্তাদের ভুলে সালেকের বদলে তিন বছর ধরে কারাগারে টাঙ্গাইলের জাহালমকে কাটাতে হয়। এ বিষয়ে ‘স্যার, আমি জাহালম, সালেক না’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করে একটি জাতীয় দৈনিক। সেটি বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চের নজরে আনেন আইনজীবী অমিত দাশগুপ্ত।


সর্বশেষ সংবাদ