আবারও ‘ডাবল সেঞ্চুরি’ হাঁকাল পেঁয়াজ

  © ফাইল ফটো

গেল বছরের শেষের দিকে পেঁয়াজের ঝাঁজে প্রায় নাকাল হয়ে পড়েছিল দেশবাসী। তবে নতুন পেঁয়াজ বাজারে আসা এবং বিদেশ থেকে পেঁয়াজ আমদানি হওয়ায় ক্রেতাদের মাঝে কিছুটা স্বস্তি আসতে শুরু করেছিল। কিন্তু সেই স্বস্তি খুব বেশিদিন স্থায়ী হলো না। দেশের বাজারে নতুন বছরের পঞ্চম দিনে ‘ডাবল সেঞ্চুরি’ হাঁকাল পেঁয়াজ।

এছাড়াও বিদায়ী বছরের শেষ আর নতুন বছরের শুরুতে ভোজ্যতেল ও চিনির দাম বাড়ার মিছিল চলছিল, তাতে পেঁয়াজের সঙ্গে শামিল রসুন, আদা ও সবজি। সবাই মিলে চাপ বাড়িয়েছে সীমিত আয়ের মানুষের পরিবারে।

রবিবার রাজধানীর বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, নতুন বছরের প্রথম দিন থেকেই বাজারে পেঁয়াজের দাম বাড়তে থাকে। গত চারদিনে পাইকারি বাজারে দেশি পেঁয়াজের কেজিপ্রতি দাম বেড়েছে ৪০ থেকে ৫০ টাকা আর খুচরায় ৭০ থেকে ৮০ টাকা। দেশি পেঁয়াজের কেজি ২০০ টাকায় উঠল, কয়েক দিন আগেও যা ১২০ থেকে ১৩০ টাকার মধ্যে ছিল। তবে বসে নেই চীনা বা তুরস্কের পেঁয়াজও। কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেড়ে চীনা ও তুরস্কের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা দরে।

সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে, গত বছরের এ সময়ের তুলনায় দেশি পেঁয়াজের দাম ৫৩৩ শতাংশ ও আমদানি করা পেঁয়াজের দাম ২৪৫ শতাংশ বেশি।

গত ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে বাজারে নতুন পেঁয়াজ আসতে শুরু করে। ব্যবসায়ীরা শুরুতে দাম হাঁকান ১৮০ থেকে ২০০ টাকা। এরপর কমতে কমতে ১২০ টাকায় নেমেছিল। অন্যদিকে চীনা ও তুরস্কের পেঁয়াজ নেমেছিল ৬০ টাকায়।

টিসিবি ঢাকার নয়টি বাজারের তথ্য তুলে ধরে বলছে, গত শনিবার দেশি পেঁয়াজের কেজি ছিল ১৮০ থেকে ২০০ টাকা। কাজীপাড়া, আগারগাঁও ও ইন্দিরা রোড এলাকায়ও এক দরে পেঁয়াজ বিক্রি করতে দেখা যায় বিক্রেতাদের। অন্যদিকে চীনা ও তুরস্কের পেঁয়াজ বিক্রি হচ্ছিল ৮০ থেকে ১০০ টাকা দরে।

কারওয়ান বাজারে প্রতি ৫ কেজি পেঁয়াজ বিক্রেতারা ৮৫০ টাকা চাইছিলেন, এতে কেজি পড়ে ১৭০ টাকা। সেখানে চীনা ও তুরস্কের বড় পেঁয়াজ ৯০ টাকা কেজি হাঁকছিলেন বিক্রেতারা।

এদিকে গত ২৯ সেপ্টেম্বর ভারত রপ্তানি বন্ধ করে দেওয়ায় দেশের বাজারে অস্বাভাবিকভাবে বেড়ে যায় পেঁয়াজের দাম। দেশের বাজারে পেঁয়াজের দাম ডাবল সেঞ্চুরি পেরিয়ে ২৫০ টাকা পর্যন্ত কেজিতে পৌঁছে যায়। তবে নতুন দেশি পেঁয়াজ বাজারে আসার পর দাম কিছুটা কমে। এতে গত কয়েক সপ্তাহজুড়ে রাজধানীর বাজারগুলোতে নতুন দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছিল ১০০ থেকে ১২০ টাকা। কিন্তু এখন ওই পেঁয়াজের দাম আবার ১৮০ থেকে ১৯০ টাকা।


সর্বশেষ সংবাদ