২৮ অক্টোবর ২০২৪, ১৯:৫৯

১ লাখ ১০ হাজার মানুষের জন্য একজন বিচারক

কর্মশালায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইফতি হাসান ইমরান  © সংগহীত

পৃথিবীতে সবচেয়ে বেশি মামলাজট রয়েছে বাংলাদেশে। ৪৩ লাখ মামলা পেন্ডিং রয়েছে। পৃথিবীর কোথাও এ অবস্থা নেই। বাংলাদেশে এক লাখ ১০ হাজার মানুষের জন্য মাত্র একজন বিচারক রয়েছেন। আমাদের মামলাগুলোর জন্য নির্ভর করতে হয় পুলিশের ১৬১ ধারা জবানবন্দির ওপর, যা অধিকাংশই নেওয়া হয় থানায় বসে।

সোমবার (২৮ অক্টোবর) বিকেলে মুন্সীগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ভবনের সভাকক্ষে ন্যায়বিচার নিশ্চিন্তের লক্ষ্যে বার ও বেঞ্চের সমন্বিত সমস্যা এবং সমাধান বিষয়ক কর্মশালায় এসব কথা বলেন মুন্সীগঞ্জ আদালতের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট গাজী দেলোয়ার হোসেন।

এই বিচারক বলেন, একসময় আমরা সকালে ঘুম থেকে উঠে রেডিও-টেলিভিশনে অনেক মিথ্যা কথা শুনতাম। এমনই অনেক মিথ্যা মামলা আদালতে হচ্ছে। দাদা মামলা করে গেছেন, এখন নাতি এসে সেই মামলায় হাজিরা দিচ্ছে। আমাদের দেশে বার ও বেঞ্চের কোনো সমস্যা হলে তার শান্তিপূর্ণ সমাধানের জন্য কোনো সংস্থা নেই, যার কারণে জটিলতার সৃষ্টি হচ্ছে।

আরও পড়ুন: শহীদ আবু সাইদ ও মুগ্ধের বীরত্বগাঁথা পড়বেন হাইস্কুলের শিক্ষার্থীরা

কর্মশালায় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট গাজী দেলোয়ার হোসেনের সভাপতিত্বে ও সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. শহিদুল ইসলামের সঞ্চালনায় ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে বার ও বেঞ্চের মধ্যে মিল রেখে প্রামাণ্যচিত্র ধারণ করেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইফতি হাসান ইমরান।

এ সময় তিনি আদালতে বিচারপ্রার্থীদের ন্যায়বিচার পাওয়ার সুবিধার্থে সম্প্রতি প্রতিষ্ঠা করা বিভিন্ন উন্নয়নের তথ্য তুলে ধরেন।

কর্মশালায় আরও বক্তব্য দেন অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী কামরুল ইসলাম, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহসিনা হোসেন তুষি, আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জাকারিয়া মোল্লা, অ্যাডভোকেট শ.ম হাবিবুর রহমান, অ্যাডভোকেট মুজিবুর রহমান, অ্যাডভোকেট নাসিরুজ্জামান খান, অ্যাডভোকেট শাহীন মিজি, অ্যাডভোকেট শফি উদ্দিন, ব্যারিস্টার হাসান সাঈদ রছি, অ্যাডভোকেট খান আতাউর রহমান হিরো, অ্যাডভোকেট এস আর রহমান মিলন, অ্যাডভোকেট মোহাম্মদ হোসেন, অ্যাডভোকেট মাহবুবুর রহমান ঢালী, অ্যাডভোকেট লাকি আক্তার প্রমুখ।

বক্তারা বিচারপ্রার্থীদের ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে ও দ্রুত মামলা নিষ্পত্তির বিষয়ে আলোচনা করেন।