২৮ অক্টোবর ২০২৪, ১৬:০৩

গণভবনে দ্রুতই হচ্ছে গণঅভ্যুত্থান জাদুঘর, পরিদর্শনে প্রধান উপদেষ্টা

গণভবনে ড. মুহম্মদ ইউনূস  © সংগহৃীত

জুলাই-আগস্ট গণঅভ্যুত্থান ঘিরে গণভবনে দ্রুতই জাদুঘর নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহম্মদ ইউনূস। আজ সোমবার (২৮ অক্টোবর) গণভবন পরিদর্শনকালে উপদেষ্টাদের এ নির্দেশ দেন তিনি। 

গণভবনের ধ্বংসাবশেষ পরিদর্শনের সময় অধ্যাপক মুহম্মদ ইউনুস বলেন, ‘জাদুঘরের উচিত তার (শেখ হাসিনা) অপশাসনের স্মৃতি এবং তাকে (শেখ হাসিনা) ক্ষমতা থেকে উৎখাত করার সময় মানুষ যে ক্ষোভ প্রকাশ করেছিল তা সংরক্ষণ করা।’

গত ৫ আগস্ট শেখ হাসিনা বাংলাদেশ থেকে পালিয়ে ভারতে আশ্রয় নেওয়ার কয়েক মুহূর্ত পর লাখ লাখ বিক্ষোভকারী গণভবনে হামলা চালায়। এসময় বিক্ষোভকারীরা গণভবনের দেয়াল ও বিভিন্ন রুমে তাদের ক্ষোভ প্রকাশ করে গ্রাফিতি আঁকেন এবং দেয়ালে ‘খুনি হাসিনা’ সহ বিভিন্ন লেখা লিখেন। 

প্রধান উপদেষ্টা বলেন, ‘গণভবনের জাদুঘরে আয়নাঘরেরএকটি প্রতিরূপ তৈরি করা উচিত যেখানে শেখ হাসিনার কুখ্যাত নিরাপত্তা সংস্থাগুলি গোপনে শত শত ভিন্নমতাবলম্বী ও বিরোধী কর্মীদের আটক করেছিল। আয়নাঘরের উচিত দর্শনার্থীদের গোপন বন্দীদের নির্যাতনের কথা মনে করিয়ে দেওয়া’।

অধ্যাপক ইউনূস উপদেষ্টাদের জাদুঘরের বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করতে বলেন। এছাড়াও চলতি বছরের ডিসেম্বরের মধ্যে জাদুঘরের জন্য প্রস্তাব চূড়ান্ত করতে বলেন। 

পরিদর্শনকালে প্রধান উপদেষ্টার সঙ্গে উপস্থিত ছিলেন উপদেষ্টা আদিলুর রহমান খান, নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ। প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলমও উপস্থিত ছিলেন।

ছাত্রনেতা থেকে উপদেষ্টা হওয়া নাহিদ ইসলাম বলেন, ২০০৯ সাল থেকে শুরু হওয়া হাসিনা শাসনের অপকর্মগুলি জাদুঘরে সূক্ষ্মভাবে সংরক্ষণ করা হবে।