২০ অক্টোবর ২০২৪, ১৫:২৫

এসডিজি লক্ষ্য অর্জনে পানি-পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনায় সুশাসন জরুরি

মতবিনিময় সভায় অতিথিরা  © সৌজন্যে প্রাপ্ত

সার্কভুক্ত দেশগুলোর মধ্যে পানি ব্যবস্থাপনায় বাংলাদেশ এগিয়ে থাকলেও দেশের কিছু কিছু এলাকা বিশেষ করে উপকূলীয় অঞ্চলে পানি সংকট তীব্র আকারে দেখা যায়। বাংলাদেশের জনসংখ্যার প্রায় ৬২ শতাংশের নিজস্ব স্বাস্থ্যকর ল্যাট্রিন থাকলেও মাত্র ৩৯ শতাংশ নিরাপদে পরিচালিত পয়ঃনিষ্কাশন পরিষেবা পায়। এই ব্যবধান পূরণ করার জন্য পয়ঃনিষ্কাশন অবকাঠামো নির্মাণ এবং সচেতনতা প্রচারে বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রবিবার (২০ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে জার্মানভিত্তিক ওয়াটার ইনট্রিগ্রিটি নেওয়ার্ক-এর আর্থিক সহযোগিতায় ওয়েভ ফাউন্ডেশনের আয়োজনে ‘সুপেয় পানি ও পয়ঃনিষ্কাশন খাতে চ্যালেঞ্জ, সুযোগ ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় এসব কথা বলেন বক্তারা।

তাদের মতে, বাংলাদেশের জনসংখ্যার প্রায় ৬২ শতাংশের নিজস্ব স্বাস্থ্যকর ল্যাট্রিন থাকলেও মাত্র ৩৯ শতাংশ নিরাপদে পরিচালিত পয়ঃনিষ্কাশন পরিষেবা পায়। এই ব্যবধান পূরণ করার জন্য পয়ঃনিষ্কাশন অবকাঠামো নির্মাণ এবং সচেতনতা প্রচারে বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: নারী অধিকার কমিশন গঠনের দাবিতে সমাবেশ

ওয়েভ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মহসিন আলী’র সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল্লাহ পিইঞ্জ। সম্মানীয় অতিথি হিসেবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পানি ও বন্যা ইনস্টিটিউটের অধ্যাপক মাসফিকুস সালেহীন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের যুগ্মসচিব মুহাম্মদ মাহবুবুল হক, রাজশাহী ওয়াসার উপব্যবস্থাপনা পরিচালক মো. আল্লা হাফিজ, ফাউন্ডেশন ফর ডিজাস্টার ফোরামের সদস্য সচিব গওহার নঈম ওয়ারা, রাজশাহী সিটি কর্পোরেশনের উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা সেলিম রেজা রঞ্জু এসময় উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় খুলনা ও রাজশাহী সিটি কর্পোরেশন এলাকাতে পরিচালিত এ বিষয়ক গবেষণার ফলাফল উপস্থাপন করেন গবেষক ড. মো. হাসান আলী এবং প্রকল্পের পক্ষে উপস্থাপন করেন উইন ওয়াস প্রকল্পের সমন্বয়কারী লিপি আমেনা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও সঞ্চালনা করেন ওয়েভ ফাউন্ডেশনের সুশাসন, অধিকার ও ন্যায্যতা কর্মসূচির উপপরিচালক কানিজ ফাতেমা।

আরও পড়ুন: গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণের আলোকে স্থানীয় সরকার ব্যবস্থা সংস্কারের আহ্বান

অনুষ্ঠানের সভাপতি মহসিন আলী তাঁর বক্তব্যে বলেন, আমাদের দেশে সুশাসন ব্যবস্থাপনায় কাঠামোগত এবং সমন্বয়ে অনেক ঘাটতি রয়েছে। এর ফলে সামগ্রিকভাবে আমাদের সুশাসন নিশ্চিত হচ্ছেনা। দেশে একটা পরিবর্তন এসেছে, এ সুযোগ কাজে লাগিয়ে অন্যান্য ক্ষেত্রের মতো পানি খাতেও সুশাসন নিশ্চিত করার কার্যক্রমকে ওয়েভ ফাউন্ডেশন আরো এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ভূমিকা রেখে যাবে। 

এছাড়াও যুব ও ছাত্র প্রতিনিধি; লোকমোর্চা ও প্রকল্প অংশগ্রহণকারী; নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ এতে অংশগ্রহণ করেন এবং মুক্ত আলোচনায় তাদের মতামত ও অভিজ্ঞতা বিনিময় করেন।