১৯ অক্টোবর ২০২৪, ২০:৫১

নির্বাচন কমিশনের জন্য ‌‌সার্চ কমিটি গঠন শিগগিরই: মাহফুজ আলম

মাহফুজ আলম  © ফাইল ছবি

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বিশেষ সহকারী মাহফুজ আলম বলেছেন, নির্বাচন কমিশন গঠনে শিগগিরই সার্চ কমিটি গঠন করা হবে। সার্চ কমিটিই ঠিক করবে নির্বাচন কমিশনার কারা হবেন। শনিবার (১৯ অক্টোবর) রাতে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বিদ্যমান আইনে নির্বাচন কমিশন নিয়োগের সার্চ কমিটি গঠন করা হবে বলেও জানান মাহফুজ আলম। তিনি বলেন, সার্চ কমিটি গঠনের ক্ষেত্রে রাজনৈতিক কোনো চাপ বা হস্তক্ষেপ গ্রহণ করা হবে না।

তিনি বলেন, যারা বিগত ৩টি পাতানো নির্বাচনে অংশ নিয়েছে তাদের নির্বাচনে অংশ নেয়ার পেছনে বাধা তৈরি করবে অন্তর্বর্তী সরকার।

আরও পড়ুন: প্রয়োজনে প্রশাসনে অসহযোগীদের স্থলে নতুন নিয়োগ : উপদেষ্টা আসিফ 

তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করেই আওয়ামী লীগ এবং ১৪ দল নিষিদ্ধের বিষয়ে উদ্যোগ নেয়া হবে। এ বিষয়ে অন্তর্বর্তীকালীন সরকার একক কোনো সিদ্ধান্ত নেবে না।

গণহত্যার সাথে জড়িত আওয়ামী লীগ নেতা ও প্রশাসনের লোকজন কীভাবে পালিয়েছে—এই বিষয়ে তদন্ত চলছে বলেও জানান তিনি।

এর আগে সংস্কার প্রক্রিয়া এগিয়ে নেওয়ার লক্ষ্যে আজ বিকেল ৩ টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করেন ড. কামাল হোসেনের নেতৃত্বে গণফোরামের ৯ সদস্যের একটি প্রতিনিধি দল।

আরও পড়ুন: আওয়ামী লীগ নিষিদ্ধ ও শেখ মুজিবের ছবি অপসারণের সুপারিশ করে যা বলছে এলডিপি 

এছাড়া বিকাল সাড়ে ৩টায় এলডিপির প্রেসিডেন্ট অলি আহমদের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল যমুনায় প্রবেশ করেন। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, এলডিপির মহাসচিব ড. রেদোয়ান আহমেদ, প্রেসিডিয়াম সদস্য নূরুল আলম তালুকদার। 

সন্ধ্যার পর রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠকে বসেন বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ।

আরও পড়ুন: পলাতক পুলিশ সদস্যরা ‘সন্ত্রাসী’, দেখামাত্র গ্রেপ্তার

প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে চলমান সংলাপের অংশ হিসেবে আজ অধ্যাপক ইউনূস আরও কয়েকটি দলের সঙ্গে আলোচনায় বসছেন।

সংস্কারপ্রক্রিয়া এগিয়ে নেওয়ার লক্ষ্যে শনিবার ১০টি রাজনৈতিক দল ও জোটের সঙ্গে আলোচনায় বসেছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস। দলগুলো হলো- গণফোরাম, লিবারেল ডেমোক্রেটিক পার্টি(এলডিপি), জাতীয়তাবাদী সমমনা জোট, ১২ দল, জাতীয় মুক্তি কাউন্সিল, লেবার পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি),  বাংলাদেশ জাসদ (শরীফ নুরুল আম্বিয়া), ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্ট ও গণতান্ত্রিক বাম ঐক্য।