ইউনূসের সরকার এক-এগারোর মতই: ফরহাদ মজহার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে সংস্কার সংঘ আয়োজিত ‘আমাদের স্বাধীনতা: আমাদের মানচিত্র’ শীর্ষক সেমিনার
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে সংস্কার সংঘ আয়োজিত ‘আমাদের স্বাধীনতা: আমাদের মানচিত্র’ শীর্ষক সেমিনার  © সংগৃহীত

কবি ও চিন্তাবিদ ফরহাদ মজহার বলেছেন, অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার এক-এগারোর মতই মিলিটারি ব্যাকড্ (সেনা সমর্থিত)। তাঁর মতে, প্রথমে গণঅভ্যুত্থান হিসেবে বিষয়টি উপস্থাপিত হলেও এটি মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বারা একটি রেজিম চেইঞ্জ (শাসনের পরিবর্তন)।

গতকাল মঙ্গলবার (১ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে সংস্কার সংঘ আয়োজিত ‘আমাদের স্বাধীনতা: আমাদের মানচিত্র’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

ওই সেমিনারে তিনি বলেন, প্রথমে মনে হয়েছিল এটি একটি গণঅভ্যুত্থান হয়েছে, চোখের সামনে দেখতে পাচ্ছি। তবে পরে দেখতে পেলাম এটি একটি রেজিম চেইঞ্জ মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বারা। 

‘যারা সংবিধান রক্ষার শপথ নিয়েছিলেন তাদের সংস্কারের এখতিয়ার নেই।’

অন্তর্বর্তীকালীন সরকারের দ্বায়িত্বপ্রাপ্ত উপদেষ্টাদের দিকে ইঙ্গিত করে এ চিন্তাবিদ আরও বলেন, ‘যারা সংবিধান রক্ষার শপথ নিয়েছিলেন তাদের সংস্কারের এখতিয়ার নেই।’

ওই সেমিনারে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের যুক্তরাষ্ট্র সফর নিয়ে তিনি আরও বলেন, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের দায়িত্ব ছিল জনগণের সাথে সংলাপে যুক্ত হওয়া, জো বিডেনের সমর্থন চাওয়া নয়।

অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে গণহত্যাকারী হিসেবে আখ্যায়িত করে এ চিন্তাবিদ মন্তব্য করেন, বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রে ‘জেনোসাইড জো’ নামে পরিচিত।

আরও পড়ুন: অতীতে সুষ্ঠু নির্বাচন হলেও সুফল পাওয়া যায়নি: বদিউল আলম মজুমদার

নির্বাচনের তফসিল নিয়ে সেনাপ্রধানের ঘোষণার সমালোচনা করে মাজহার বলেন, তিনি (সেনাপ্রধান) সম্ভাব্য নির্বাচনের সময় ঘোষণা করেছেন, তবে আওয়ামী লীগ ওই নির্বাচনে অংশ নেবে কি-না তা তিনি বলতে পারেন না।

অনুষ্ঠানে লিখিত মূল বক্তব্য রাখেন ইতিহাসবিদ ও গবেষক মোহাম্মদ আশরাফুল ইসলাম।

সেমিনারে অন্যান্য বক্তাদের মধ্যে ছিলেন লেখক, রাজনৈতিক ও নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত কর্নেল মোহাম্মদ আবদুল হক, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য আবদুর রব এবং ঢাবি আন্তর্জাতিক ব্যবসা বিভাগের অধ্যাপক চৌধুরী সায়মা ফেরদৌস। 


সর্বশেষ সংবাদ