রোহিঙ্গা সংকট সমাধানসহ জুলাই অভ্যুত্থানের বিস্তারিত জাতিসংঘে তুলবেন ড. ইউনূস

উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস
উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস  © সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে ভাষণ দেবেন। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) জাতিসংঘ সদর দপ্তরের জেনারেল অ্যাসেম্বলি হলে তার ভাষণ দেওয়ার কথা রয়েছে। 

নিউ ইয়র্কের স্থানীয় সময় সকাল ১০টার এ ভাষণে বিশ্বে যুদ্ধ সংঘাত বন্ধ, ফিলিস্তিন ও রোহিঙ্গা সংকটের সমাধানসহ বিশ্বে শান্তি প্রতিষ্ঠা, জলবায়ু পরিবর্তন, বাংলাদেশে জুলাই-আগস্ট বিপ্লবে ছাত্র-জনতার আত্মত্যাগ ও বীরত্বের কথা, দেশে গণমাধ্যমের স্বাধীনতা, বিচার বিভাগের স্বাধীনতা, নির্বাচনসহ বিভিন্ন বিষয় তুলে ধরবেন। এ ছাড়া অন্তর্বর্তী সরকারের সংস্কার উদ্যোগসহ বিভিন্ন বিষয়ে কথা বলবেন বলে জানা গেছে।

আরও পড়ুন: ‘আমাকে দেখে কি মনে হয়, আমি নির্বাচনে লড়ব?’

জাতিসংঘের সাধারণ পরিষদের এবারে বিতর্কের মূল প্রতিপাদ্য ঠিক হয়েছে, ‘কাউকে পিছিয়ে রাখা নয়: বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য শান্তি, টেকসই উন্নয়ন এবং মানব মর্যাদার অগ্রগতিতে একসঙ্গে কাজ করা’।

উল্লেখ্য, বিশ্বজুড়ে সংঘাত নিরসনের প্রধান লক্ষ্য হিসেবে সামনে রেখে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯ তম অধিবেশনের আনুষ্ঠানিকতা শুরু হয় গত ১০ সেপ্টেম্বর। বিশ্ব নেতাদের এ মিলনমেলা শেষ হবে ৩০ সেপ্টেম্বর। গত ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে পৌঁছান প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। তিন দিনের সফর শেষে আজ শুক্রবার ঢাকার পথে রওনা হবেন তিনি।


সর্বশেষ সংবাদ