২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৩২

‘মব জাস্টিসের’ বিরুদ্ধে ইবিতে মবের মুল্লুক অনুষ্ঠিত

সাংস্কৃতিক আয়োজন ‘মবের মুল্লুক’ অনুষ্ঠিত  © সম্পাদিত

সম্প্রতি মব জাস্টিসের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানসিক ভারসাম্যহীন তোফাজ্জল এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতা শামীমকে বিচারবহির্ভূত হত্যার ঘটনায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘মব জাস্টিসের’ বিরুদ্ধে সচেতনতামূলক সাংস্কৃতিক আয়োজন ‘মবের মুল্লুক’ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) দুপুর ৩টায় রুদ্রদা প্রোডাকশনের উদ্যোগে এবং ইবি মিউজিক অ্যাসোসিয়েশন ও ইবি ফটোগ্রাফিক সোসাইটির সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলা প্রাঙ্গণে এই সচেতনতামূলক আয়োজন করা হয়।

এ সময় লাইভ পোস্টারিং, পেইন্টিং, কার্টুন, প্রতিবাদী গান, কবিতা ও পথনাটক পরিবেশন করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই কোরআন তিলাওয়াত, গীতা, বাইবেল ও ত্রিপিটক পাঠ করা হয়। পরে শিল্পীরা কয়েকটি প্রতিবাদী গান পরিবেশন ও কবিতা আবৃত্তি করেন। এরপর বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক প্রেক্ষাপটের ওপর একটি পথনাটক উপস্থাপন করা হয়, যেখানে ঐক্যবদ্ধ গণ-আন্দোলনের পর বিভিন্ন অংশীদারের মতানৈক্য এবং তার ফলে মব জাস্টিসের প্রসার ঘটে। নাটকের প্রতিপাদ্যে ছিল ‘বিভাজন কখনো ভালো কিছু বয়ে আনে না’।

আরও পড়ুন: তৃতীয় ধাপের ফলাফলে কোটা পদ্ধতি নিয়ে যা জানালেন প্রাথমিকের সচিব

এ ছাড়া অনুষ্ঠান শুরুর সঙ্গে সঙ্গে মঞ্চের পেছনে লাইভ পেইন্টিং ইভেন্ট শুরু হয়, যা অনুষ্ঠানের সমাপ্তি পর্যন্ত চলে। অপরদিকে লাইভ পোস্টারিং ইভেন্টে মব জাস্টিসের বিরুদ্ধে বিভিন্ন মতামত, পরামর্শ লিখে ক্যানভাসে লাগান দর্শকরা। অনুষ্ঠানের শেষাংশে বিশ্ববিদ্যালয়ের সুপরিচিত ওয়েভ দ্য ব্যান্ড এবং সোভার ব্যান্ডের শিল্পীরা গান পরিবেশন করেন।

অনুষ্ঠানে আসা শিক্ষার্থীরা বলেন, এত প্রাণের বিনিময়ে অর্জিত আমাদের এই বিজয়ের কোনো মূল্য থাকবে না, যদি-না আমরা সিস্টেম চেঞ্জ করতে না পারি। মব জাস্টিসের সংস্কৃতি থেকে বের হওয়ার জন্য আজকের আয়োজনটি প্রশংসনীয়। যদি আমরা যার যার জায়গা থেকে মব জাস্টিসের কুফল সম্পর্কে সচেতন হই এবং এর বিরুদ্ধে সচেতন হতে পারি, তাহলেই আমরা এই সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে পারবো। সচেতনতামূলক এই আয়োজনটি করার জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ।

আরও পড়ুন: চবির নতুন দুই প্রোভিসি ড. কামাল ও শামীম

রুদ্রদা প্রোডাকশনের ইশতিয়াক ফেরদৌস ইমন বলেন, এই আয়োজনের মাধ্যমে আমরা সবাইকে একটি বার্তা দিতে চাই যে মব জাস্টিস আসলে কোনো সমাধান নয়। আসুন আমরা সবাই আইনের প্রতি শ্রদ্ধাশীল হই। আমরা বিশ্বাস করি, যতক্ষণ পর্যন্ত আমরা দেশের আইনের প্রতি ভরসা রাখব এবং শ্রদ্ধা করব, ততক্ষণ কোনো স্বৈরাচারী শক্তি আর ফিরে আসতে পারবে না।

তিনি আরও বলেন, বর্তমান বাংলাদেশে মব জাস্টিসের নামে যা হচ্ছে, সেটা দেখে স্বৈরাচারী শক্তি পৃথিবীর কোনো না কোনো প্রান্ত থেকে দেখে হাততালি দিচ্ছে। এ বিষয়ে সবাইকে সচেতনত করতেই আমাদের এই প্রয়াস।